Shadow

জেঁকে বসতে শুরু করেছে শীত

স্টাফ রিপোর্টার,ঢাকা: মাঘের শুরু থেকে দেশের উত্তরাঞ্চলে তীব্র শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। অন্যান্য অঞ্চলের ওপর দিয়েও বয়ে যাচ্ছে মৃদু থেকে মাঝারি ধরণের শৈত্যপ্রবাহ। রাজধানী ঢাকায়ও এখন বইছে শীতল বাতাস।

শনিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পঞ্চগড়ের তেতুলিয়া ও কুড়িগ্রামের রাজারহাটে। ৫ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার এ দুই জায়গায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস জানান, আগামী ২/৩ দিনের মধ্যে তাপমাত্রা সামান্য বাড়তে পারে। তবে তাপমাত্রা কতটা বাড়বে তা আগাম বলা যাচ্ছে না। উত্তরাঞ্চলে শৈত্যপ্রবাহের তীব্রতা অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে।

তিনি বলেন, “শ্রীমঙ্গল, রাজশাহী, পাবনা, দিনাজপুর, নীলফামারী ও চুয়াডাঙ্গার ওপর দিয়ে তীব্র শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে।”

বরিশাল বিভাগ এবং ফরিদপুর, মাদারীপুর, গোপলগঞ্জ, ময়মনসিংহ, নেত্রকোনা, সীতাকুণ্ড, রাঙ্গামাটি, কুমিল্লা, ফেনী, বগুড়া, সিরাজগঞ্জ, রংপুর, সৈয়দপুর, খুলনা, সাতক্ষীরা, যশোর ও কুষ্টিয়া অঞ্চলসমূহের ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু থেকে মাঝারী ধরণের শৈত্যপ্রবাহ।

রাজধানীতে শনিবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় শৈত্যপ্রবাহ নয়, শীতল বাতাস বইছে।

তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে চলে গেলে মৃদু শৈত্যপ্রবাহ, ৮ ডিগ্রির নিচে গেলে মাঝারি শৈত্যপ্রবাহ ও ৬ ডিগ্রির নিচে গেলে তাকে তীব্র শৈত্যপ্রবাহ বলা হয়। সে হিসেবে ঢাকায় এখনও শৈত্যপ্রবাহ শুরু হয়নি।

আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস আরো জানান, সোম-মঙ্গলবার থেকে তাপমাত্রা বাড়লেও শীতের তীব্রতা থাকবে। আর জানুয়ারির শেষে আবার শৈত্যপ্রবাহ আসতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে হালকা থেকে মাঝারী ধরণের কুয়াশাও অব্যাহত থাকতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *