Shadow

ভয়ংকর ঝুঁকিতে হু আছে কম্পিউটার ব্যবহারকারীরা !

প্রয়াস নিউজ ,বার্তা ডেস্ক :কম্পিউটারের সামনে যারা দিনের তিন থেকে চার ঘন্টার বেশি বসে থাকেন তাদের জন্য এবার ভয়ংকর তথ্য দিলেন গবেষকরা। মূলত যারা দিনের এই পরিমাণ সময় কম্পিউটার স্ক্রিনের সামনে পেশাগত বা অন্যকোন কারণে সময কাটান তাদের মধ্যে মহামারির মতো ছড়াচ্ছে কম্পিউটার ভিশন সিনড্রোম। যা চোখের নানা ধরনের রোগের কারণ।

আন্তর্জাতিক গণমাধ্যমের বরাতে জনা গেছে এই তথ্য। সম্প্রতি মেডিকেল প্র্যাকটিস অ্যান্ড রিভিউ নামের এক ম্যাগাজিনে প্রকাশিত এক প্রতিবেদনে নাইজেরিয়া ও বোটসওয়ানার চক্ষু বিশেষজ্ঞগণ জানিয়েছেন,বিশ্বব্যাপী সাত কোটি কর্মী কম্পিউটার ভিশন সিনড্রোমের ঝুঁকির মুখে রয়েছেন।

এই ঝুঁকিতে থাকা লোকদের মধ্যে রয়েছেন অ্যাকাউন্ট্যান্ট, ব্যাংক কর্মী, ইঞ্জিনিয়ার, বিমান কন্ট্রোলার, গ্রাফিক শিল্পী, সাংবাদিক, শিক্ষাবিদ, সচিবসহ অধিকাংশ ছাত্রছাত্রীরা। এছাড়াও বিশ্বের কোটি কোটি শিশু ও কিশোর ঘণ্টার পর ঘণ্টা কম্পিটারের সামনে বসে গেমস খেলে তারাও এ রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনার মধ্যে রয়েছে বলে দেখানো হয়েছে ওই প্রতিবেদনে।

গবেষণায় দেখা গেছে, দীর্ঘক্ষণ কম্পিউটারে কাজ করলে চোখ ড্রাই হয়ে যায়। এতে করে চোখ জ্বালা করা, চোখে চুলকানি, চোখ লাল হয়ে যাওয়া, চোখ পিটপিট করার মতো বিভিন্ন সমস্যা দেখা দেখা দেয়। এতে তো দৃষ্টিশক্তির ক্ষতি হয়ই। পাশাপাশি এর প্রভাবে নার্ভের সমস্যাও দেখা দেয়। তাই সাধারণত দীর্ঘক্ষণ কম্পিউটারের সামনে থাকেন তাদের মাথাব্যথা, পেশির ব্যথা, ঘাড়ে-পিঠে ব্যথা ইত্যাদিতে ভোগতে হয়।

এই ঝুঁকিতে থেকে বাঁচতে সূত্রের মাধ্যমে একটি সমাধানও বাতলে দিয়েছেন চিকিৎসকরা। সূত্রটি হলো ‘২০-২০-২০’ অর্থাৎ প্রতি ২০ মিনিট কম্পিউটারে কাজ করার পর ২০ সেকেন্ড চোখকে বিশ্রামে রাখতে হবে এবং ২০ ফিট দূরের কোনো বস্তুর কিছু সময়ের জন্য তাকিয়ে থাকবে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *