আটঘরিয়ায় গম ক্ষেতে ইঁদুরের আক্রমণ, দিশেহারা কৃষক

ইব্রাহীম খলীল পাবনা জেলা প্রতিনিধিঃ আটঘরিয়া উপজেলার বিভিন্ন গ্রামে ইঁদুরের আক্রমণে গমের ক্ষেতের ব্যাপক ক্ষতি সাধন হচ্ছে বলে কৃষকরা জানিয়েছেন। সরেজমিন উপজেলা সরকাগাড়ী মাঠে গেলে দেখা যায় ইঁদুরের আক্রমণে অনেক গমের ক্ষেত সাবার হয়ে গেছে।

ঔ এলাকার কৃষক আক্কেল মিয়া জানান, তিনি তার দেড়বিঘা জমিতে গম আবাদ করেছেন। তার গম ক্ষেতে ইঁদুরের ব্যাপক আক্রমণ দেখা দিয়েছে। তার ক্ষেত্রের মাঝে মাঝে দুই,এক শতাংশ, করে জায়গার গম কেটে দিয়েছে ঈঁদুর ক্ষেত থেকে ইঁদুরে কাটা গম তুলে এনে বললেন, থোর হওয়ার আগ মুহূর্তে এবং পরে উভয় সময়ে ক্ষেতের মাঝখানের গমের গোড়া কেটে রস চুষে খায়। তারা বাঁশের চোঙ্গা কল ও নেট কল দিয়ে নিজস্ব পদ্ধতিতে ইঁদুর মারার চেষ্টা করছেন। ইদুঁরের আক্রমণ কোনভাবেই দমন করা যাচ্ছে না।একই এলাকার কৃষক আজিবার রহমান জানান, তার চাঁর বিঘা গম ক্ষেত ইঁদুরে নষ্ট করছে। আমি বাজার থেকে বিষ এনে গম ,ধান, চিংড়ি মাছের শুটকি মিশ্রিত বিষ প্রতিনিয়তই দিয়ে যাচ্ছি। কিন্তু কোন ভাবেই ঈঁদুরের উপদ্রপ থেকে রক্ষা পাচ্ছি না।

কৃষক নাজেম উদ্দিন জানান, তার ১বিঘা জমিতে ইঁদুরের আক্রমণ দেখা দেয়ায় তিনি ক্ষেতে বিষ স্প্রে করেছেন। এছাড়াও ইঁদুর মারার জন্য ঈঁদুরের বিষ চিংড়ি মাছের গুঁড়া মিশ্রিত বিষ ক্ষেত্রের সব জায়গায় দিয়েছেন। তিনি আরোও বলেন, ঈঁদুর থেকে ফসল কে রক্ষা করতে আমি পুরো ক্ষেতে লেপথোন ছিটিয়েছি এবং প্রত্যেক ঈঁদুরের গর্তের মুখে গ্যাস ট্যাবলেট দিয়েছি এবং কলাগাছ পুঁতে রেখেছি। তবুও রেহাই মিলছে না।

কৃষক আব্দুস সালাম জানান, গম গাছের আগা থেকে শীর্ষ বের হবে এমন সময় কাঁচা গমের গাছ কেটে সাবাড় করে দিচ্ছে ঈঁদুর। ছোট বড় বিভিন্ন জাতের ঈঁদুরের উৎপাতে দিশেহারা হয়ে পড়েছেন আটঘরিয়ার গম চাষিরা। কিন্তু গমে ক্ষেতে ব্যাপকভাবে ইঁদুরের আক্রমণ দেখা দেওয়ায় মাথায় হাত পড়েছে কৃষকদের। গম পাকার কাছাকাছি সময়ে এসে কৃষকেরা দিশেহারা হয়ে পড়েছেন।

নুরুল ইসলাম বলেন, জমির মধ্যে যে ভাবে ইঁদুরের আক্রমণ দেখা দিয়েছে তাতে ফসল অনেক কমে যাবে। এলাকার সর্বত্রই গমের ক্ষেতে ঈঁদুর লেগেছে।

অপর দিকে আটঘরিয়ায় গম চাষে আগ্রহ হারাচ্ছেন স্থানীয় কৃষকরা। গম চাষে বিভিন্ন রোগের আক্রমণ ও বাজারে ন্যায্য মূল্য না পাওয়ার কারণে দিন দিন গম চাষে আগ্রহ হারাচ্ছেন বিভিন্ন এলাকার কৃষকেরা। শীতের সময় গম চাষের উপযুক্ত সময় হলেও গমে বিভিন্ন রোগের আক্রমণ দেখা দেয়।

গম নষ্ট হওয়ার ফলে বিপাকে পড়েন স্থানীয় চাষিরা। এছাড়াও জানা যায়, বিগত মৌসুমে দেশের বিভিন্ন এলাকায় গমের জমিতে ছত্রাকবাহী ‘ব্লাস্ট’ রোগের সংক্রমণ শুরু হয়। এ রোগের কোন প্রতিষোধক না থাকায় আক্রান্ত জমির গম অতি দ্রুতই নষ্ট হয়ে যায়। এমনকি কিছু জমির গম ক্ষেতে আগুনে পুড়িয়েও ফেলতে হয়।

সরোজমিনে মাঠে গিয়ে দেখা গেছে, ইঁদুরের উৎপাদ দেখলে মনে হচ্ছে কে বা কারা ধারালো কাঁচি দিয়ে গম ক্ষেত কেটে দিয়েছে। অনেক কৃষক ঈঁদুর মারার জন্য ঔষুধ ব্যবহারেও কোন ফল মিলছে না। এবছর গম ভালো হলেও ইঁদুরের উৎপাতের কারণে কৃষক ক্ষতিগ্রস্ত হচ্ছে।

আরও পড়ুন

Friday, May 20, 2022

সর্বশেষ