অবহেলিত পথ শিশুদের বিদ্যালয়মুখী করার জন্য কাজ করছেন শিক্ষানুরাগী কামাল হোসেন

ভোলা প্রতিনিধি

ভোলার উপশহর বাংলাবাজারে অবস্থিত সাবেক বানিজ্য মন্ত্রী তোফায়েল আহমেদের মায়ের নামে ১৯৭৫ ইং সালে প্রতিষ্ঠিত ফাতেমা খানম সরকারী প্রাথমিক বিদ্যালয়। এ শিক্ষা প্রতিষ্ঠানে ২০১৬ ইং সাল থেকে ম্যানেজিং কমিটির সভাপতি নিযুক্ত হয়ে নানা কর্মসূচি হাতে নিয়ে তা বাস্তবায়নে সচেষ্ট রয়েছেন শিক্ষানুরাগী কামাল হোসেন।
কামাল হোসেন জানান,তিনি সভাপতি নির্বাচিত হওয়ার পর থেকে মাতৃহারা, গৃহহারা,ঝড়ে পড়া ও অবহেলিত পথ শিশুদেরকে বিদ্যালয়মুখী করার জন্য নানান উদ্যোগ গ্রহন করেছেন।
ছাত্র-ছাত্রীদের উৎসাহিত করতে তিনি ব্যক্তিগত ভাবে আর্থিক সহায়তা দিয়ে বেশ কিছু শিক্ষার্থীদের শিক্ষার দ্বায়িত্বভার নিয়েছেন। শিক্ষার বিকাশ ঘটাতে শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক শিক্ষার্থী ও অভিবাবকদের বিভিন্ন ভাবে উৎসাহ-উদ্দিপনা দিয়ে যাচ্ছেন। শিক্ষার্থীদের মাঝে বই কলম, জার্সি খেলাধুলার সামগ্রীসহ নানা উপকরণ ও পুরস্কার বিতরণ করে উৎসাহিত করছেন। এমনকি শিশুদের বিনোদনের জন্য পার্ক তৈরি করেছেন। গরীব ছাত্র – ছাত্রীেদর মাঝে স্কুল ড্রেস, মিড – ডে মিল এবং অভিবাবক সভার মাধ্যমে শিশুরা যেন বিপদগামী না হয় সে জন্য টাকার পরিবর্তে টিপিন বক্স দিয়ে অভিবাভাকদের উৎসাহিত করে ব্যাপক সচেতনতা সৃষ্টি করেছেন। বিদ্যালয়ের এরিয়ার মধ্যে রাস্তাসহ বিভিন্ন প্রকারের ফুল গাছ, ফল গাছ,ঔষধি গাছ,কাঠ গাছসহ বিভিন্ন ধরনের বৃক্ষ রোপন করেছেন।
১ম থেকে ৫ম শ্রেনী পর্যন্ত মেধাবী ছাত্র -ছাত্রী, বৃত্তিপ্রাপ্ত ও সমাপনী পরিক্ষায় A+ প্রাপ্তদের মাঝে পুরস্কার বিতরণ এবং সচেতন অভিবাবকদের পুরস্কার পদান করে নতুন দৃষ্টান্ত স্থাপন করেছেন।
অপরদিকে তিনি বাল্য বিয়ে প্রতিরোধ, ইভটেজিং,মাদক বিরোধী আন্দোলন ও সামাজিক কর্মকান্ডে সক্রিয় ভাবে অংশগ্রহন করে সমাজে একজন আদর্শবান মানুষ হিসেবে নিজেকে পরিচিতি লাভ করেছেন। এ ছাড়াও বাংলাবাজার উপশহরে শিক্ষক – শিক্ষণ নামে একটি ক্লাব প্রতিষ্ঠার অাগ্রহ প্রকাশ করে কাজ চালাচ্ছেন কামাল হোসেন।
তিনি শিক্ষা ক্ষেত্রে ব্যাপক অবদান রাখায় ২০১৭ ও ২০১৯ ইং সালের শিক্ষা পদকে জেলা ও বিভাগীয় পর্যায়ে প্রাথমিকে শ্রষ্ঠ সভাপতি নির্বাচিত হয়েছেন । তিনি জাতিয় পর্যায়েও শ্রেষ্ঠ সভাপতি নির্বাচিত হওয়ার প্রত্যাশা ব্যক্ত করেছেন

আরও পড়ুন

Friday, May 20, 2022

সর্বশেষ