আটঘরিয়ায় টিকাদান কেন্দ্র পরিদর্শনে সিভিল সার্জন ও উপজেলা নির্বাহী অফিসার

ইব্রাহীম খলীল,পাবনা জেলা প্রতিনিধি: আটঘরিয়া উপজেলায় ১৬ টি টিকাকেন্দ্রে গণটিকাদান কার্যক্রমের আজ দ্বিতীয় দিন। টিকাকেন্দ্রের সার্বিক কার্যক্রম পরিদর্শন করেছেন জেলা সিভিল সার্জন অফিসার মনিসর চৌধুরী, উপজেলা নির্বাহী অফিসার মাসুদা আক্তার মাসু, উপজেলা পরিষদের চেয়ারম্যান তানভীর ইসলাম, আটঘরিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র শহিদুল ইসলাম রতন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও দেবোত্তর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোহাঈম্মীন হোসেন চঞ্চল, আটঘরিয়া থানার অফিসার ইনচার্জ হাফিজুর রহমান,

শনিবার (২৬ জানুয়ারী ) সকাল ৯টা থেকে শুরু হওয়া টিকাদান কার্যক্রম চলবে বেলা ৩টা পর্যন্ত। জেলা সিভিল সার্জন বেলা ১১টার দিকে আটঘরিয়া উপজেলার বিভিন্ন টিকাদান কেন্দ্র পরিদর্শন করেন। ০২ নং মতিগাছা কমিউনিটি ক্লিনিকে এসে তিনি বলেন, কেউ যেনো টিকা নেওয়া থেকে বাদ না পড়ে সেদিকে আপনারা খেয়াল রাখবেন, অগ্রাধিকার ভিত্তিতে পঞ্চাশোর্ধ্ব বয়স্ক, নারী ও শারীরিক প্রতিবন্ধী এবং দুর্গম ও প্রত্যন্ত অঞ্চলের জনগোষ্ঠীকে করোনা থেকে সুরক্ষায় এ টিকা দেওয়া হচ্ছে।

টিকাদানে প্রতি বুথে একটি করে টিম কাজ করছে। প্রতি টিমে ২ জন টিকাদান কর্মী ও ৩ জন স্বেচ্ছাসেবী নিয়োজিত আছেন। এছাড়াও আইন -শৃঙ্খলা রক্ষা জন ২ জন আনসার মোতায়েন করা হয়েছে।

দেবোত্তর ইউনিয়ন পরিষদের আওতাভুক্ত এলাকার জুমাইখীরি কমিউনিটি ক্লিনিকে, অভিরামপুর কমিউনিটি ক্লিনিক, কয়রাবাড়ী কমিউনিটি ও মতিগাছা কমিউনিটি ক্লিনিকের এই ৪টি কেন্দ্রে কোভিট ১৯ এর প্রথম ডোজের টিকা প্রদান করা হয়। এ ক্ষেত্রে ১৮ বছরের বেশি বয়সী নিবন্ধন করা এবং নিবন্ধন ছারা সবাই টিকা নিতে পারছেন। এছাড়াও যে সকল নাগরিকদের বয়স ১২থেকে ১৭ বছরের মধ্যে তাদেরকে আটঘরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে টিকা নেওয়ার জন্য কতৃপক্ষ পরামর্শ। টিকা দেওয়ার স্থান ও সময়সূচি সম্পর্কিত তথ্য আগেই ইউনিয়ন পরিষদের মাধ্যমে স্থানীয়ভাবে এবং প্রত্যেক পাড়া মহল্লার মসজিদের মাইকিংয়ে প্রচার করা হয়। সরজমিনে দেবোত্তর ইউনিয়ন সংলগ্ন মতিগাছা কমিউনিটি ক্লিনিকে টিকা গ্রহীতার উপচেপড়া ভীড় লক্ষ করা যায় । অনেকেই ঘন্টার পর ঘন্টা লাইনে দাঁড়িয়ে টিকা গ্রহনের চেষ্টা করছেন।

আটঘরিয়া উপজেলা স্বাস্থ্য পরিদর্শক মোঃগোলাম মোস্তফার সভাপতিত্বে এবং টিকা প্রদান কার্যক্রম সুষ্টভাবে বাস্তবায়নের নিমিত্তে তদারকির জন্য উপজেলা উপ-আঞ্চলিক পরিচালক, ক্ষুদ্র কৃষক উন্নয়ন ফাউন্ডেশন এর জি,এম জাকারিয়া ট্যাগ অফিসার হিসেবে মতিগাছা ২ কমিউনিটি ক্লিনিক কেন্দ্রে দায়িত্ব পালন করেন। এছাড়াও উক্ত কেন্দ্রে টিকা প্রদানে দায়িত্ব পালন করেন -উপজেলা স্বাস্থ্য সহকারী মোঃ আমিরুল ইসলাম খোকন, দেবোত্তর ক-ব্লক এর প,প,সহকারী মোছাঃ শারমিন আক্তার, মতিগাছা ০২ কমিউনিটি ক্লিনিকের (সি,এইচ,সিপি) রেখা রানী কর্মকার, সেচ্ছাসেবী মিতা ও সবুজ। সারা দেশের ন্যায় আটঘরিয়া উপজেলার ১৬ টি কেন্দ্রে অথাৎ ১)রামেশ্বরপুর কমিউনিটি ক্লিনিক, ২) পারখিদিরপুর উচ্চ বিদ্যালয়, ৩) খিদিরপুর শহীদ আঃ খালেক উচ্চ বিদ্যালয়, ১) ভরতপুর কমিউনিটি ক্লিনিক, ২) কড়ইতলা সিনিয়র মাদ্রাসা, ৩) সড়াবাড়ীয়া উচ্চ বিদ্যালয়,১) জুমাইখিরী কমিউনিটি ক্লিনিক, ২) মতিগাছা কমিউনিটি ক্লিনিক, ৩) কয়রাবাড়ি কমিউনিটি ক্লিনিক,৪) অভিরামপুর সঃপ্রঃবিদ্রালয়,১) চৌবাড়ীয়া কমিউনিটি ক্লিনিক,২) চাঁচকিয়া হাফিজিয়া মাদ্রাসা,৩) এফডব্লিউসি একদন্ত,১) লক্ষীপুর হাই স্কুল, ২) লক্ষীপুর ইউনিয়ন পরিষদ ৩)বাঐকোলা মাদ্রাসায় একযোগে কোভিট ১৯ এর প্রথম ডোজের টিকা প্রদান করা হয়।

 

আরও পড়ুন

Wednesday, May 18, 2022

সর্বশেষ