দিনাজপুরে বিএনপি’র নির্বাচনে ৭ পদে ১৬ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবে

মো. মিজানুর রহমান মিজান, দিনাজপুর প্রতিনিধি: দিনাজপুর জেলা বিএনপি’র নির্বাচনে সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ৭টি পদের বিপরীতে একজন মহিলা প্রার্থীসহ ১৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবে। আগামী ১৪ মে-২০২২ তারিখ জেলা বিএনপির কাউন্সিল (নির্বাচন) অনুষ্ঠিত হবে। এতে ১৯১৭ ভোটার (কাউন্সিলর) ভোট প্রদান করবেন।
দিনাজপুর জেলা বিএনপির নির্বাচনে সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ৭টি পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। এই ৭টি পদ হলো সভাপতি একজন, সিনিয়র সহ-সভাপতি একজন, সাধারণ সম্পাদক একজন, যুগ্ম সাধারণ সম্পাদক একজন ও ৩ জন সাংগঠনিক সম্পাদক।
২৩ এপ্রিল শনিবার ৭টি পদের বিপরীতে ১৬ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দেন। ২৪ এপ্রিল রাতে যাছাই-বাছাই শেষে সভাপতি পদে আলহাজ্ব সাদিক রিয়াজ চৌধুরী পিনাক’র মনোনয়নপত্র বাতিল করলেও ২৬ এপ্রিল বিকেল ৫ টায় প্রকাশিত চূড়ান্ত প্রার্থী তালিকায় সাদিক রিয়াজ চৌধুরী পিনাকের প্রার্থিতা বৈধ করে ঘোষণা করে জেলা বিএনপির নির্বাচনের জন্য গঠিত নির্বাচন কমিশন। ফলে ওই তালিকায় ১৬ জন প্রার্থীর মনোনয়নপত্রই বৈধ ঘোষণা করা হয়।
সভাপতি পদে প্রতিদ্বন্দ্বি ৪ জন প্রার্থী হলেন-এ্যাড. মো. আব্দুল হালিম, মো. হাফিজুর রহমান সরকার, এ্যাড. মো. মোফাজ্জল হোসেন দুলাল ও আলহাজ্ব মো. সাদিক রিয়জ চৌধুরী পিনাক।
সিনিয়র সহ-সভাপতি দুইজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন। তারা হলেন-মো. খালেকুজ্জামান বাবু ও মো. মোকাররম হোসেন।
সাধারণ সম্পাদক পদে দুইজন জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন। তারা হলেন-মো. আখতারুজ্জমান জুয়েল ও বখতিয়ার আহমেদ কচি।
যুগ্ম সম্পাদক পদে ৩ জন জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন। তারা হলেন-মোস্তফা কামাল মিলন, মুরাদ আহমেদ ও মো. শাহিন খান।
এবং সাংগঠনিক সম্পাদক পদে ৫ জন জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন। তারা হলেন মো. আনিসুর রহমান বাদশা, মো. আমিনুল ইসলাম মুন্না, একমাত্র মহিলা প্রার্থী হাসনা হেনা চৌধুরী হিরা, মো. সোহেল নিশাত ও মো. জাহাঙ্গীর আলম।
আগামী ১৪ মে-২০২২ তারিখ জেলা বিএনপির কাউন্সিল (নির্বাচন) অনুষ্ঠিত হবে। এতে ১৩টি উপজেলা ও ৯টি পৌরসভার ২২টি ইউনিটের মধ্যে দুইটি ইউনিট ছাড়া ২০টি ইউনিটের ভোটারগন (কাউন্সিলরগন) ভোট প্রদান করবেন। ২০টি ইউনিটে মোট ভোটার (কাউন্সিলর) ১ হাজার ৯১৭ জন।
এদিকে দিনাজপুর জেলা বিএনপি’র নির্বাচন পরিচালনার জন্য ৩ সদস্যবিশিষ্ট নির্বাচন কমিশন গঠন করা হয়েছে। এতে প্রধান নির্বাচন কমিশনার করা হয়েছে এ্যাড. আশফাক আহম্মদকে। আর নির্বাচন কমিশন করা হয়েছে এ্যাড. শামিম বিন গোলাম পার্ল ও এ্যাড. ফখরুদ্দিন আলী আশরাফ রঞ্জুকে।
উল্লেখ্য, ২০১০ সালের ২৬ জানুয়ারী দিনাজপুর বিএনপি’র সর্বশেষ কাউন্সিল অনুষ্ঠিত হয়েছিল। পরে ২০১৬ সালের আগষ্ট মাসে ওই কমিটি ভেঙে দিয়ে ১৩১ সদস্যবিশিষ্ট আহবায়ক কমিটি গঠন করা হয়। ওই কমিটি দিয়েই এতদিন জেলা বিএনপি’র কার্যক্রম পরিচালনা করা হয়।

আরও পড়ুন

Sunday, May 22, 2022

সর্বশেষ