ভোলার ইলিশা লঞ্চঘাটে প্রবেশ টিকিটের মূল্য বেশি রাখায় জেল-জরিমানা

ভোলা প্রতিনিধি ॥ ভোলার ইলিশা লঞ্চ ঘাটে সাধারণ যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত টাকা আদায় করার অভিযোগ পাওয়া গেছে ঘাট ইজারাদারের বিরুদ্ধে। এদিকে, যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগে ইজারাদারের দুই প্রতিনিধিকে সোমবার জেল-জরিমানা দিয়েছে ভ্রাম্যমান আদালত।
ভোলা সদর উপজেলার ইলিশা লঞ্চ ঘাট এলাকার সাধারণ যাত্রীদের অভিযোগ, ওই লঞ্চ ঘাটের ঘাট টিকিটের মূল্য ৫ টাকা নির্ধারণ করলেও যাত্রীদের কাছ থেকে নেওয়া হচ্ছে ১০টাকা। এ নিয়ে গত কয়েকদিন ধরে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রতিবাদ জানিয়ে জেলা প্রশাসকের হস্তক্ষেপ কামনা করেছেন ভূক্তভোগী সাধারণ যাত্রীরা।
এ বিষয়ে ওই রুটে চলাচলকারী সাধারণ যাত্রী ও ভোলা জেলা ছাত্র লীগের নেতা ফাহিম খন্দকার রাকিব গত রোববার তার ফেসবুক আইডিতে ঘাট টিকিকের ছবি পোস্ট করে লিখেন দীর্ঘদিন যাবৎ ইলিশা লঞ্চঘাটে ঘাট টিকেট মূল্য ৫ টাকা লেখা থাকলেও ১০ টাকা করে নেওয়া হয়। অনেক যাত্রী অহেতুক ঝামেলা এড়াতে বিষয়টি নিয়ে বাকবিতর্কে জড়ায় না। আবার কেউ কেউ ঝড়ালেও ঘাটের টাকা সংগ্রহের দায়িত্বে থাকা ব্যক্তিদের মাঝে তারা যেন সংখ্যালঘু হয়ে পড়ে। কিন্তু এ বিষয়টা নিয়ে ডিসি মহোদয়, উপজেলা চেয়ারম্যান কিংবা সংশ্লিষ্ট কারো কোন পদক্ষেপ আজ পর্যন্ত চোখে পড়েনি। কেউ কেউ দায় এড়াতে হয়তো বলতে পারেন কেউ কোন লিখিত অভিযোগ দেয় নি। এমন বলতে চাওয়া লোকজনের কাছে আমার প্রশ্ন রইলো অভিযোগবিহীন সকল অবৈধ কাজ কি বৈধতা পাবে ?
ফাহিম খন্দকার রাকিবের মত ইলিশা লঞ্চঘাটের একাধিক যাত্রী অভিযোগ করেন ওই ঘাটের ইজারাদার সারওয়ার মাস্টার ও তার লোকজন ঘাট টিকিটের মূল্য ৫ টাকা লেখা থাকলেও যাত্রীদের কাছ থেকে নেওয়া হচ্ছে ১০ টাকা।
ইলিশা লঞ্চঘাটে অতিরিক্ত টাকা আদায় করার কথা স্বীকার করে ওই ঘাটের ইজারাদার সারওয়ার মাস্টার বলেন, আমার একজন প্রতিনিধি নুতন। সে না বুঝে কিছু যাত্রীদের কাছ থেকে ১০ টাকা নিয়েছে।
এ বিষয়ে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (বিচার শাখা) সালেহ আহমেদ জানান, ইলিশা লঞ্চঘাটে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ পেয়ে জেলা প্রশাসনের নির্দেশে সোমবার সকালে ওই লঞ্চ ঘাটে ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হয়েছে। এ সময় অভিযোগের সত্যতা প্রমাণিত হওয়ায় ঘাট ইজারাদারের প্রতিনিধি মোঃ ফারুকের কাছ থেকে ২০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে এবং অপর ইজারাদারের প্রতিনিধি লিটনকে ৭ দিনের জেল দেওয়া হয়েছে।

আরও পড়ুন

Tuesday, May 17, 2022

সর্বশেষ