প্যারিসের ভাসমান গ্রাম

আপনি মনে মনে একটি সুনিবিঢ় ছায়াঘেরা নিরিবিলি গ্রামের কথা চিন্তা করছেন। তবে গ্রামটি যদি হয় ভাসমান তাহলে অবাক হওয়ার কিছুই নেই। প্যারিসে শহরে বসে পর্যটকদের গ্রামের স্বাদ দেওয়ার জন্য তৈরি করা হচ্ছে ভাসমান গ্রাম। এই ভাসমান গ্রামটিতে থাকবে ঘন ছায়াঘেরা সবুজ বনাঞ্চল।

ভাসমান গ্রামের এই অসাধারণ নকশাটি তৈরি হয়েছে ফরাসি এবং জাপানের স্থাপত্য শিল্পীদের যৌথ প্রযোজনায়। ভাসমান গ্রামটিতে থাকবে ছোট ছোট অ্যাপার্টমেন্ট এবং রেস্তোরা। সামনে সুবিশাল জায়গা জুড়ে থাকবে প্যারিস শহরের মনোমুগ্ধকর দৃশ্য উপভোগ করার পাশাপাশি আইফেল টাওয়ার দেখার সুযোগ। চারপাশে থাকবে একহাজারেরও বেশি গাছপালা।

ভাসমান এই গ্রামটিতে থাকবে ১২৭ টি ঘর এবং ২৫০ কক্ষ বিশিষ্ট একটি চার তারা হোটেল এবং জনসাধারনের জন্য বসার জায়গা। ভাসমান এই গ্রামের ছাদে থাকবে একহাজার গাছপালা। যা আপনাকে শহরে বসে গ্রামের স্বাদ দিবে। ধারণা করা হচ্ছে এই গাছপালাগুলো বায়ূদূষনের হাত থেকে শহরকে রক্ষা করবে। গাছলাগানো এবং বাগান করার বিষয়ে মানুষের সচেতনতা বাড়ানোর জন্য নানারকম প্রশিক্ষনের ব্যবস্থা করা হবে বলে কর্তৃপক্ষের পক্ষ থেকে জানানো হয়েছে ।

গ্রামটিতে পৌছাতে যাতায়ত ব্যবস্থাও রয়েছে বেশ সুবিধা। দ্বিতল বাসে চড়ে খুব সহজেই পৌছে যাওয়া যাবে ভাসমান এই গ্রামটিতে। জাপানের স্থপত্য শিল্পী সু ফুজিমতো বলেন, ‘আামাদের এই ভাসমান গ্রামের প্রকল্পটি গ্রামে বসবাস সম্পর্কে সবাইকে এক নতুন ধারনার সঙ্গে পরিচয় করিয়ে দিবে’। ২০২১ অথবা ২০২২ সালের দিকে ভাসমান গ্রামের এই প্রকল্পটি বাস্তবায়ন হবে বলে আশা করা হচ্ছে।

আরও পড়ুন

Tuesday, September 21, 2021

সর্বশেষ