সতর্ক বাণী নিয়ে সিগারেট কোম্পানির ‘চালাকী’

 বার্তা বিভাগ : সিগারেটের প্যাকেটে ছবি যুক্ত সতর্ক বাণী জুড়ে দেওয়ার শর্ত বাস্তবায়নে তামাক কোম্পানিগুলো ‘চাতুরতার’ আশ্রয় নিচ্ছে ।
সারা দেশে এই কোম্পানিগুলো ছবিযুক্ত নতুন প্যাকেটের প্রচারপত্র বিলি করছে, যা তামাক নিয়ন্ত্রণ আইনের লঙ্ঘন।
 বিশ্বের অন্তত ৮০টি দেশে তামাকজাত দ্রব্য ও সিগারেটের প্যাকেটে ধূমপানের ফলে মানবদেহের কী কী ক্ষতি হতে পারে, সে সম্বলিত ছবি দেওয়া সতর্ক বাণী মুদ্রণের বাধ্যবাধকতা রয়েছে ।
বাংলাদেশে বাজার জাত করা তামাক কোম্পানি গুলোকেও প্যাকেটের গায়ে এই ছবিযুক্ত সতর্ক বাণী মুদ্রণে এক বছর সময় বেঁধে দেয় সরকার, যা আগামী ১৯ মার্চ শেষ হচ্ছে ।
বর্তমানে দেখা যায় ,প্যাকেটের সামনে ও পেছনে উপরের অর্ধেক অংশে এই সতর্ক বাণী মুদ্রণের বাধ্য বাধকতা দেওয়া হলেও তামাক কোম্পানি গুলো নিচের অংশে ছবিযুক্ত সতর্ক বাণী সম্বলিত নতুন প্যাকেটের ছবি নিয়ে প্রচার পত্র বিলি করছে ।
যদিও তামাক নিয়ন্ত্রণ আইন অনুযায়ী তামাক জাত পণ্যের যে কোনো ধরনের বিজ্ঞাপন ও প্রচার নিষিদ্ধ ।
এই প্রচার পত্র বিলি করে তামাক কোম্পানি গুলো আইন ভাঙছে বলে  তা নিয়ে দেশের বিভিন্ন সচেতন নাগরিকগণ ক্ষোভ প্রকাশ করছে ।
 এটি বন্ধে দেশের সব জেলায় আইনশৃঙ্খলা বাহিনীকে কাজে লাগাতে  সচেতন নাগরিকগণ মাননীয় স্বাস্থ্যমন্ত্রীর সু -দৃষ্টি দেয়ার জন্য আহ্বান জানান  ।
এখনই আমাদের  এই তামাকের  উৎপাদন, ব্যবহার ও বাজার জাত বন্দ করতে হবে ।
এই প্রচার পত্র বিলির মাধ্যমে তামাক ব্যবসায়ীদের ‘উদ্ধত’ আচরণ প্রকাশ পেয়েছে মন্তব্য করে  সচেতন নাগরিকগণ মনে করে আইনের বাস্তবায়ন ঠেকিয়ে দেওয়ার মতো টাকা ও ক্ষমতা তাদের রয়েছে। সরকারকে তার সিদ্ধান্তে অটল থাকতে হবে।”
তামাক কোম্পানি গুলো সরকারকে চাপ দেওয়ার কথা স্বীকার করে এক সভায় স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, “যদি  তামাক বিরোধীরা সকালে আমার কাছে আসে, তামাক কোম্পানি গুলো বিকালেই আমার কাছে আসে।”
এছাড়া বাংলাদেশের অনুসমর্থন করা তামাক নিয়ন্ত্রণ সংক্রান্ত বিশ্বস্বাস্থ্য সংস্থার সনদ অর্থ মন্ত্রণালয় ছাড়া সরকারের আর কোনো অংশ তামাক নিয়ন্ত্রণে কোম্পানিগুলোর সঙ্গে আলোচনা করতে পারবে না। তবে সনদ অনুযায়ী, অর্থ মন্ত্রণালয় রাজস্ব বিষয়ে এই আলোচনা করতে পারলেও তা উন্মুক্ত ও স্বচ্ছ হতে হবে ।
আমরা সাধারণ জনগণ বিশাস করি,মাননীয় স্বাস্থ্যমন্ত্রী যদি আইন মন্ত্রণালয়,অর্থ মন্ত্রণালয় ও বাণিজ্য মন্ত্রণালয় নিয়ে এক সাথে সিদ্ধান্ত নেয় তাহলে আগামি দেশের অপরিসীম কল্যাণ বযে আনবে ।

আরও পড়ুন

Friday, September 24, 2021

সর্বশেষ