রাজধানীতে হবে চার পাতালপথ

রাজধানীতে যানজট নিরসন ও গণপরিবহন ব্যবস্থায় চারটি পাতাল পথ (সাবওয়ে) নির্মাণের পরিকল্পনা প্রণয়নের কাজ শুরু হয়েছে। ব্যয় নির্ধারণসহ দুটি পরিকল্পনার খসড়া প্রণয়ন এবং বাকি দুটির প্রাথমিক প্রস্তাব দেয়া হয়েছে।

রোববার বেলা ১১টায় রাজধানীর সেতু ভবনে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সেতু বিভাগ সাবওয়ের পরিকল্পনা উপস্থাপন করে। এসময় চারটি সাবওয়ে রুটের পরিকল্পনা তুলে ধরেন প্রকৌশলী ড. হোসাইন মো. শাহীন।

পরিকল্পনা অনুযায়ী প্রথম সাবওয়েটি হবে টঙ্গী থেকে বিমানবন্দর-বনানী কাকলী-মহাখালী-মগবাজার-পল্টন-শাপলা চত্বর হয়ে সায়েদাবাদ পর্যন্ত। দ্বিতীয় লাইনটি আমিনবাজার থেকে গাবতলী-শ্যমলী-আসাদগেট-নিউমার্কেট-টিএসসি-ইত্তেফাক হয়ে সায়েদাবাদ পর্যন্ত হবে। ২০২১ সালের মধ্যে এ দুটি সাবওয়ে নির্মাণ করা যাবে। তৃতীয় রুটটি হবে গাবতলী থেকে সদরঘাট এবং চতুর্থটি রামপুরা থেকে সদরঘাট পর্যন্ত।

এসময় সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা অধ্যাপক প্রকৌশলী ড. জামিলুর রেজা চৌধুরী বলেন, ট্রাফিক চাহিদা বুঝে সাবওয়ের রুট চিন্তা করতে হবে। সবচেয়ে বেশি ট্রাফিক জেনারেট করবে এমন পথে সাবওয়ের লাইন নিয়ে যাওয়া উচিত। সাবওয়ের রুট আপাতত চূড়ান্ত না করে আরও গভীর পর্যালোচনা ও সমীক্ষার ওপর জোর দেন তিনি।

পরিকল্পনায় টঙ্গী থেকে বিমানবন্দর-কাকলী-মহাখালী-মগবাজার-পল্টন-শাপলা চত্বর হয়ে সায়েদাবাদ পর্যন্ত ৩২ কিলোমিটার সাবওয়ে নির্মাণে সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে ৫.২৬৫ বিলিয়ন মার্কিন ডলার।

আমিনবাজার থেকে শুরু করে গাবতলী-শ্যমলী-আসাদগেট-নিউমার্কেট-টিএসসি-ইত্তেফাক হয়ে সায়েদাবাদ পর্যন্ত ১৬ কিলোমিটার নির্মাণে সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে ২.৮৭ বিলিয়ন মার্কিন ডলার।

সভায় আরও উপস্থিত ছিলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন, বিশ্বসাহিত্য কেন্দ্রের সভাপতি অধ্যাপক আব্দুল্লাহ আবু সায়ীদ, পদ্মা সেতু প্রকল্পের পরিচালক মো. শফিকুল ইসলাম, সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কোরের প্রধান মেজর জেনারেল মো. ছিদ্দিকুর রহমান সরকার, মেজর জেনারেল আবু সাঈদ মো. মাসুদ, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা বিগ্রেডিয়ার জেনারেল মো. সাঈদ আনোয়ারুল ইসলাম, সেতু বিভাগের অতিরিক্ত সচিব মো. মুজিবুর রহমান, বিআরটিএর চেয়ারম্যান নজরুল ইসলাম, বুয়েটের অধ্যাপক ড. মো. সামছুল হক, সড়ক ও জনপথ বিভাগের প্রধান প্রকৌশলী ইবনে আলম হাসান, স্থানীয় সরকার বিভাগের যগ্ম সচিব রওশন আরা বেগম, সেতু বিভাগের উপ-সচিব হাবিবুর রহমান প্রমুখ।

আরও পড়ুন

Sunday, September 26, 2021

সর্বশেষ