নিষিদ্ধ হলেন নেপাল ক্রিকেট বোর্ড

খেলার সংবাদ : ক্রিকেট বোর্ডে সরকারের হস্তক্ষেপের কারণে ক্রিকেট অ্যাসোসিয়েশন অব নেপালের (সিএএন) ওপর সাময়িক নিষেধাজ্ঞা আরোপ করেছে আইসিসি। আজ মঙ্গলবার বোর্ড মিটিংয়ে এমন সিদ্ধান্ত নেয় আইসিসি।
গত বছরের ডিসেম্বরে সিএএন পরিচালনার জন্য অ্যাডহক (বিশেষ) কমিটি গঠন করে নেপালের জাতীয় ক্রীড়া পরিষদ (এনএসসি)। এরপর বির্তকিত বার্ষিক জেনারেল মিটিংয়ে সিএএন’র প্রেসিডেন্ট নির্বাচিত হন চাতুর বাহাদুর চাঁদ। যেখানে অনুপস্থিত থাকেন তৎকালীন প্রেসিডেন্ট তানকা আংবুহাং। পরে বোর্ডের মধ্যে দলাদলির বিষয়ে কোর্টে মামলা দায়ের করে চাতুর বাহাদুরের নেতৃত্বাধীন সিএএন। যা এখনো নিষ্পত্তি হয়নি।
এক বিবৃতিতে আইসিসি জানায়, ‘চলমান মামলার আলোকে, সিএএন ও অ্যাডহক কমিটি এনএসসি দ্বারা প্রতিষ্ঠিত। যা নেপাল ক্রিকেটের শূন্যস্থানকে নেতৃত্ব দিচ্ছে। আইসিসির কোড অব কন্ডাক্টের আর্টিক্যাল ২.৯ লঙ্ঘন করায় সিএএন’র সদস্যপদ স্থগিত করা হয়েছে। এটি (আর্টিকেল ২.৯) ক্রিকেট বোর্ডে সরকারের হস্তক্ষেপ সমর্থন করে না এবং অবাধ ও সুষ্ঠু নির্বাচন এতে আবশ্যক।’
সরকারের প্রভাবমুক্ত না হওয়া পর্যন্ত সিএএন’র ওপর স্থগিতাদেশ বলবৎ থাকবে বলে জানায় আইসিসি। অবশ্য, আইসিসি ইভেন্টে নেপাল জাতীয় দলের অংশগ্রহণে কোনো বাধা থাকছে না।

আরও পড়ুন

Thursday, September 23, 2021

সর্বশেষ