আগামীকাল শেষ পর্বের ইউপি নির্বাচন : সব প্রস্তুতি সম্পন্ন

জাতীয় ডেস্ক : রাত পোহালেই আগামীকাল শনিবার ৬ষ্ঠ ও শেষ পর্বের ইউিনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন। অর্থাৎ আগামীকাল শনিবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা চলবে ভোট গ্রহন। এ নির্বাচনের জন্য ইতোমধ্যেই সব প্রস্তুতি সুসম্পন্ন করেছে নির্বাচন কামিশন (ইসি)। ইতোমধ্যে জেলায় জেলায় পৌঁছে গেছে ব্যালট পেপার, স্বচ্ছ ব্যালট বাক্সসহ নির্বাচন সামগ্রী। আজ শুক্রবার বিকালের মধ্যেই নিরাপত্তা প্রহরায় নির্বাচনী সরঞ্জাম কেন্দ্রে কেন্দ্রে নিয়ে যাবেন ভোটগ্রহণ কর্মকর্তারা। এ পর্যায়ে দেশের ৪৬টি জেলার ৯২ উপজেলার ৭১০ ইউপিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে বলে ইসি সূত্রে জানা গেছে। এদিকে
ইসি সূত্রে জানা গেছে, নির্বাচনে এ পর্বে ভোট দেবেন ১ কোটি ১০ লাখের বেশি ভোটার। সাড়ে ৬ হাজার কেন্দ্রে ভোট গ্রহণ করা হবে। প্রার্থী রয়েছেন- চেয়ারম্যান পদে ৩ হাজার ২২৩ জন, সাধারণ সদস্য পদে ২৫ হাজারের এবং সংরক্ষিত সদস্য পদে ৫ হাজারের বেশি প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের ২৭ জন ইতোমধ্যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এক লাখের বেশি ভোটগ্রহণ কর্মকর্তা, আইনশৃঙ্খলা বাহিনীর দেড় লাখের মতো সদস্য নিয়োজিত থাকছেন ভোটের দায়িত্ব পালন করবেন।
ইউপি নির্বাচনে এবারই প্রথম দলীয় প্রতীকে চেয়ারম্যান পদে ভোট হচ্ছে। অনিয়ম-সহিংসতা নিয়ে আওয়ামী লীগ ও বিএনপি পরস্পরকে দোষারোপ করে আসছে। ক্ষমতাসীনরা সুষ্ঠু নির্বাচন হচ্ছে দাবি করলেও বিএনপি বলছে তামাশার ভোট হচ্ছে। সহিংসতায় হতাশ নির্বাচন পর্যবেক্ষকরা আশায় আছেন, শেষ ভালো যার, সব ভালো তার- এমন উপলব্ধি থেকে শেষটায় আলাদা উদ্যোগ নেবে ইসি। নতুন কোনো পদক্ষেপ না থাকলেও কঠোর অবস্থান নেয়ার কথা বলেছে ইসি।
নির্বাচন কমিশন সচিব মো. সিরাজুল ইসলাম বলেন, সুষ্ঠু নির্বাচনের জন্য সব ধরনের ব্যবস্থা নিচ্ছি। সহিংসতা রোধ ও সংখ্যালঘুসহ ভোটারদের নিরাপত্তা নিশ্চিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য আমরা স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে তাগিদ দিয়েছি। আশা করি, ভালো নির্বাচন হবে শেষ ধাপে। অনিয়ম রোধে ইসির অবস্থান তুলে ধরে তিনি বলেন, ভোটে অযাচিত হস্তক্ষেপের কারণে একজন সাংসদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে। বাঁশখালীর সব ইউপির ভোট বন্ধ করা হয়েছে। কোনো অনিয়ম সহ্য করা হবে না। প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে।
ইসির উপসচিব রকিবউদ্দিন ম-ল বলেন, ৭১০টি  ইউপিতে পৌঁছাতে নির্বাচনী সামগ্রী এখন জেলায় রয়েছে। আদালতের আদেশে এ সংখ্যা কম-বেশি হতে পারে। রাঙ্গামাটি ও খাগড়াছড়ির ৫৮টি কেন্দ্রে হেলিকপ্টার যোগে নির্বাচনী সামগ্রী পাঠানো হচ্ছে। তিনি জানান, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা টহলে রয়েছেন। স্থানীয়ভাবেও কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।
ফেব্রুয়ারিতে প্রথম পর্বের তফসিল ঘোষণার পর এ পর্যন্ত অন্তত ৯৮ জনের প্রাণহানি এবং সহস্রাধিক আহত হওয়ার খবর এসেছে গণমাধ্যমে। এসেছে গোলযোগ এবং অনিয়মের অভিযোগও। সহিংসতা-অনিয়ম নিয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়েছে ইসি। ফলে আগের ৫ ধাপের চেয়ে এবার ‘ভালো করে’ তৃণমূলের সবচেয়ে জনপ্রিয় এ ভোটের লড়াই শেষ করতে চাইছে কমিশন। তবে সহিংসতা-অনিয়ম অব্যাহত থাকায় শেষ ধাপের ভোট নিয়ে শঙ্কা কাটেনি সংশ্লিষ্টদের।

আরও পড়ুন

Wednesday, September 22, 2021

সর্বশেষ