নভেম্বর থেকে বঙ্গোপসাগরে মৎস্য সম্পদ জরিপ শুরু

 প্রয়াস বার্তাকক্ষ : বঙ্গোপসাগরে বাংলাদেশের সীমানায় মৎস্য সম্পদ জরিপের কাজ আগামী নভেম্বর থেকে শুরু হবে। জাতীয় সংসদকে এই তথ্য জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী ছায়েদুল হক। বৃহস্পতিবার সংসদের প্রশ্নোত্তরে নিজাম উদ্দিন হাজারীর এক প্রশ্নের জবাবে তিনি একথা জানজরিপ কাজের জন্য মালয়েশিয়া থেকে ‘আর ভি মিন সন্ধানী’ নামের একটি আধুনিক প্রযুক্তির গবেষণা ও জরিপ জাহাজ ৯ জুন চট্টগ্রামে এসে পৌঁছেছে উল্লেখ করে মন্ত্রী বলেন, নভেম্বরে সাগরের আবহাওয়া অনুকূল থাকবে। সে সময়ে বাংলাদেশের সমুদ্র সীমানায় ভাসমান ও তলদেশে কী পরিমাণ মাছ রয়েছে, সে বিষয়ে জরিপ চালানো হবে। এ কাজ পর্যায়েক্রমে বাস্তবায়ন করা হবে

মন্ত্রী আরও জানান, ১৯৭৩ সালে রাশিয়ার ট্রলারের মাধ্যমে সমুদ্রে ভাসমান ও তলদেশে মজুদ মাছের পরিমাণ জানতে জরিপ চালানো হয়েছিল। এরপর আর কোনও জরিপ হয়নি।

ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।
এসময় নকলনবিশদের চাকরি স্থায়ীর উদ্যোগের বিষয়ে অ্যাডভোকেট মো. জিয়াউল হক মৃধার প্রশ্নের জবাবে আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেন, অতি অল্প সময়ের মধ্যেই নকলনবিশদের চাকরি স্থায়ীকরণে একটি সুনির্দিষ্ট নীতিমালা করা হবে।

আইনমন্ত্রী জানান, নকলনবিশদের চাকরি স্থায়ীকরণসহ স্থায়ী বেতন কাঠামোতে অন্তর্ভুক্তকরণের জন্য অতি অল্প সময়ের মধ্যেই অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করে একটি সুনির্দিষ্ট নীতিমালা প্রণয়ন করা হবে। এছাড়া, মাহে রমজান ও ঈদুল ফিতর সুষ্ঠুভাবে উদযাপনের জন্য নকলনবিশদের ২০১৬ সালের জুন মাসের বকেয়া বিল পরিশোধ করার পরিকল্পনা সরকারের রয়েছে বলেও তিনি উল্লেখ করেন।

সেলিনা বেগমের প্রশ্নের আইনমন্ত্রী আরও বলেন, চলতি বছরের মার্চ পর্যন্ত হাইকোর্টের বিচারাধীন মামলার সংখ্যা ৩ লাখ ৯৯ হাজার ৩০৩টি। এর মধ্যে দেওয়ানি মামলা ৮৭ হাজার ৯৬৪ এবং ফৌজদারি মামলা ২ লাখ ৪১ হাজার ১৫, রিট মামলা ৬৩ হাজার ২৫০ এবং আদিম মামলা ৭ হাজার ৭৪টি।

আরও পড়ুন

Tuesday, September 21, 2021

সর্বশেষ