সাহারা মরুভূমি থেকে ৩৪ অভিবাসীর মরদেহ উদ্ধার

বিদেশ ডেস্ক : আলজেরিয়া সীমান্তের কাছে সাহারা মরুভূমিতে ২০ শিশুসহ ৩৪ জন অভিবাসীর মৃতদেহের সন্ধান পাওয়ার কথা জানিয়েছে নাইজার সরকার। মরুভূমি শহর আসামাক্কার কাছাকাছি একটি এলাকায় মৃতদেহগুলো পড়ে ছিল বলে এক বিবৃতিতে জানানো হয়েছে।
নাইজারের স্বরাষ্ট্রমন্ত্রীর বক্তব্যকে উদ্ধৃত করে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়, এসব অভিবাসীদেরকে মানবপাচারকারীরা ফেলে যাওয়ার পর তারা পিপাসায় মারা গেছেন বলে ধারণা করা হচ্ছে। তিনি জানান, প্রাপ্তবয়স্কদের ১৪টি মরদেহের মধ্যে ৯ জন নারী এবং ৫ জন পুরুষ। এ দলটির সদস্যরা ৬ জুন থেকে ১২ জুনের মধ্যে মারা গেছেন বলে ধারণা করা হচ্ছে। নিহতদের দুজন নাইজেরিয়ার নাগরিক বেল নিশ্চিত হওয়া গেলেও বাকিদের পরিচয় শনাক্ত করা যায়নি।
সাব সাহারান আফ্রিকা থেকে অবৈধভাবে ইউরোপ যাওয়ার জন্য অভিবাসীরা যে কয়েকটি গুরুত্বপূর্ণ ট্রানজিট রুট ব্যবহার করেন তার একটি নাইজারের ভেতর দিয়ে গেছে। তাছাড়া সাম্প্রতিক বছরগুলোতে আলজেরিয়াতেও যাচ্ছেন অভিবাসীরা। এক্ষেত্রে বেশিরভাগ সময় ট্রানজিট রুট হিসেবে তারা মালি ও নাইজারকে বেছে নেন। মানবপাচারকারীদের ওপর ব্যাপক ধরপাকড় শুরু হওয়ার পর তারা আপাতত লিবিয়ার রুটটিকে এড়িয়ে চলছেন।
আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) এর তথ্য অনুযায়ী, গত বছর নাইজারের আগাদেজ অঞ্চল হয়ে প্রায় ১ লাখ ২০ হাজার অভিবাসী অন্য দেশে পাড়ি দিয়েছেন। সূত্র: বিবিসি

আরও পড়ুন

Sunday, September 19, 2021

সর্বশেষ