বিশ্বের বেসরকারি উন্নয়ন সংস্থার শীর্ষে ‘ব্র্যাক’

প্রয়াস বার্তাকক্ষ : জেনেভার গণমাধ্যমভিত্তিক সংগঠন ‘এনজিও অ্যাডভাইজার’ এর পর্যালোচনায় ‘ব্র্যাক’ ২০১৬ সালে বিশ্বের এক নম্বর বেসরকারি উন্নয়ন সংস্থা হিসেবে স্বীকৃতি পেয়েছে। রবিবার এনজিও অ্যাডভাইজারের ওয়েবসাইটে এই ঘোষণা দেওয়া হয়। সারা বিশ্বের ৫শ’ উন্নয়ন সংস্থার তালিকা তৈরি করে তাদের এক বছরের কর্মকাণ্ড বিষয়ে নিরীক্ষা চালানোর পর এ ঘোষণা দিয়েছে সংস্থাটি।

জানা গেছে, এনজিও অ্যাডভাইজার ২০০৯ সাল থেকে এই র‌্যাঙ্কিং প্রথা চালু করে। বিশ্বব্যাপী দারিদ্র্য বিমোচনে প্রভাব, নতুন ধারা প্রবর্তন ও টেকসই উন্নয়নে অনন্য ভূমিকা রাখার স্বীকৃতিস্বরূপ এই বছর আন্তর্জাতিক ক্যাটাগরিতে ব্র্যাক এই সম্মান পেয়েছে।

এর আগে, ২০১৩ সালে এই র‌্যাঙ্কিং করেছিলো ‘দি গ্লোবাল জার্নাল’। ওই বছরও ব্র্যাক শীর্ষস্থান লাভ করে। পরে ২০১৫ সালে ব্র্যাক দ্বিতীয় স্থান অর্জন করে। সেবার প্রথম হয় সুইজারল্যান্ডের ‘ডক্টরস উইদাউট বর্ডারস’। এবার ডক্টরস উইদাউট বর্ডারসকে পেছনে ফেলে আবারও শীর্ষস্থানটি দখল করে নিল ব্র্যাক।

এবারের তালিকায় উল্লেখযোগ্য এনজিওগুলোর মধ্যে পঞ্চম স্থানে রয়েছে অক্সফাম, সেভ দ্য চিলড্রেন রয়েছে নবম স্থানে এবং গ্রামীণ ব্যাংকের অবস্থান ১২তম।

স্বীকৃতি পাওয়ার পর ব্র্যাকের প্রতিষ্ঠাতা ও চেয়ারপারসন স্যার ফজলে হাসান আবেদ তার প্রতিক্রিয়ায় বলেন, এই অর্জন বাস্তবিকভাবেই ব্র্যাকের জন্য বিরাট সম্মানের বিষয়। বিশ্বজুড়ে দরিদ্র জনগোষ্ঠীর ক্ষমতায়নে ব্র্যাকের কর্মীরা উদ্ভাবনী ও কার্যকর সমাধানের প্রসারে নিয়োজিত রয়েছেন। তাদের এই নিরলস প্রচেষ্টার স্বীকৃতিস্বরূপ এই সম্মাননা।

উল্লেখ্য, বিশ্বের বৃহত্তম বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক ১২টি দেশে দারিদ্র্য বিমোচন, শিক্ষা, স্বাস্থ্য, কৃষিসহ বিভিন্ন উন্নয়ন কর্মসূচি পরিচালনা করে। বর্তমানে সারা পৃথিবীতে প্রায় ১৪ কোটি মানুষ এর সুবিধাভোগী।

আরও পড়ুন

Tuesday, October 19, 2021

সর্বশেষ