রায়পুরে কৃষক হত্যা মামলায় ৫ জনের যাবজ্জীবন কারাদন্ড

প্রয়াস নিউজ,রায়পুর, লক্ষ্মীপুর : লক্ষ্মীপুরের রায়পুরের চরপাতা এলাকায় কৃষক আবদুল মান্নান হত্যা মামলায় ৫জনের যাবজ্জীবন কারাদন্ড ও প্রত্যেককে ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরো এক বছরের কারাদন্ডের আদেশ দিয়েছেন আদালত। এছাড়া ৪জনকে বেকসুর খালাস প্রদান করা হয়েছে। আজ বুধবার দুপুরে জেলা ও দায়রা জজ ড.একেএম আবুল কাশেম এ রায় প্রদান করেন। দন্ডপ্রাপ্তরা হলো রায়পুর উপজেলার চরপাতা গ্রামের  নুর আলম ,আলাউদ্দিন,আবদুল আজিজ,রিয়াজ হোসেন ও ফয়সাল।

পাবলিক প্রসিকিউটর মো. জসিম উদ্দিন এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, ২০১২ সালে রায়পুরের চরপাতা গ্রামের কৃষক আব্দুল মান্নান হত্যা মামলায় ঘটনায় ১০জনকে আসামী করে একটি হত্যা মামলা দায়ের করা হলে ওই মামলায় আজ বুধবার  ৫ জনের যাবজ্জীবন কারাদন্ড ও প্রত্যেককে ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরো এক বছরের কারাদন্ডের আদেশ দিয়েছেন আদালত। এছাড়া ৪জনকে বেকসুর খালাস প্রদান করা হয়।
আদালত সূত্রে জানাগেছে, রায়পুরের চরপাতা গ্রামে জমিসংক্রান্ত বিরোধকে কেন্দ্র করে ২০১২ সালের ১১ ডিসেম্বর সকালে এলাকায় পূর্ব পরিকল্পিতভাবে কৃষক আবদুল মান্নানকে পিটিয়ে হত্যা ঘটায়। ওই ঘটনায়  নিহতের ছেলে রাজু বাদী হয়ে ১০জনকে আসামী করে একটি হত্যা মামলা দায়ের করে ২০১৩ সালের ১৩ জুন  ৯জনকে অভিযুক্ত করে আদালতে প্রতিবেদন দাখিল করেন পুলিশ। দীঘ শুনানী ও স্বাক্ষীর স্বাক্ষ শেষে আদালত এ রায় প্রদান করেন।
প্রসঙ্গ,২০১২সালে মঙ্গলবার (১১ ডিসেম্বর) উপজেলার চরপাতা গ্রামে জায়গা জমি সংক্রান্ত বিরোধের জের ধরে দুই পক্ষের সংঘর্ষে আবদুল মান্নান (৫০) নামে এক ব্যক্তি নিহত সহ উভয়পক্ষের ৫ জন আহত হন। ঘটনার পর পুলিশ আব্দুল আজিজ ও তার ছেলে রিয়াজকে আটক করেছে পুলিশ। তখন আহতদের মধ্যে, তাছলিমা বেগম, আলাউদ্দিন, ফাতেমা বেগম ও রিয়াজকে রায়পুর উপজেলা স্বাস্থ্য কমপে¬ক্সে ভর্তি করা হয়। তখন স্থানীয়রা জানান,আবদুল আজিজ ও তার ছোট ভাই আবদুল মান্নানের মধ্যে ১০ শতাংশ জমি নিয়ে অনেকদিন ধরে বিরোধ চলে আসছিল। সংঘর্ষের ঘটনায় গুরুতর আহত আবদুল মান্নানকে ঢাকায় নেওয়ার পথে পথিমধ্যে তার মৃত্যু হয়।

আরও পড়ুন

Monday, November 29, 2021

সর্বশেষ