রামগতি সোয়েটার ফ্যাক্টরীতে শ্রমিক ছাঁটাই

রামগতি (লক্ষ্মীপুর) প্রতিনিধি : লক্ষ্মীপুরের রামগতিতে স্যানম্যান গ্রুফ অব কোম্পানীর একটি প্রতিষ্ঠান রামগতি সোয়েটার ফ্যাক্টরীর সকল শ্রমিককে একযোগে ছাটাই করা হয়েছে।

গত শনিবার (১৮ মার্চ) সকালে শ্রমিকরা কাজ করতে এসে দেখে গেটে তালা দেওয়া এবং মূল ফটকে শ্রমিক ছাঁটাইয়ের নোটিশ। কোন প্রকার পূর্ব নোটিশ ছাড়াই হঠাৎ করে গণহারে শ্রমিক ছাটাই করায় শ্রমিকদের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। শ্রমিকরা তাদের ন্যায্য পাওনা এবং ৫ মাসের বকেয়া বেতনের দাবীতে  বিক্ষোভ করে।

কারখানাটিতে কর্মরত বিক্ষুব্দ শ্রমিক সুপারভাইজার সানাউল্যাহ, লিংকিন  সেকশনের শিরিন, জান্নাত, ওভার লক সেকশনের আকলিমা, পাকিং সেকশনের ইসমাইল, নিটিং সেকশনের সুরমা জানান আমরা গত বৃহস্পতিবার কাজ করে যাওয়ার পর আজ শনিবার কাজ করতে এসে দেখি গেটে তালা ঝুলানো এবং  গণহারে কোন কারণ এবং পূর্ব নোটিশ ছাড়াই সকল শ্রমিককে একযোগে ছাটাইয়ের নোটিশ টাঙ্গানো। কর্তৃপক্ষ আমাদের ৫ মাসের বেতনভাতা  বকেয়া রেখে এবং  বিকল্প কর্মসংস্থানের সময় ও সুযোগ না দিয়ে কিভাবে শ্রমিক ছাটাই  করে। আমরা  কারখানাতে কর্মরত ৩৫০ জন দক্ষ শ্রমিককে হঠাৎ করে কর্মহীন করে দেওয়া  চরম মানবাধীকার লংঘন। বর্তমানে আমরা আমাদের ৫ মাসের বকেয়া বেতন ভাতার জন্য শান্তিপূর্ণ  আন্দেলন করছি। আমরা ২৭৫ জন নারী ও ৭৫ জন পুরুষ শ্রমিক ২০০৭ সালে প্রতিষ্ঠার পর থেকে সবচেয়ে পুরনো শ্রমিক। এসময় শ্রমিকরা তাদের ক্ষতিপূরন দেয়ারও দাবী করে।
ঘটনাস্থলে উপস্থিত হন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এস এম শফি কামাল। এ  সময় রামগতি থানা এস আই শাহীন সঙ্গীয় পুলিশ সহ উপস্থিত ছিলো। ইউএনও উত্তেজিত শ্রমিকদের শান্ত করেন। তিনি ফ্যাক্টরী কতৃপক্ষের সাথে আলাপ করে আগামী  ১৬ এপ্রিল বিষয়টি নিয়ে উভয় পক্ষের বৈঠকের সিদ্ধান্তের কথা উত্তেজিত শ্রমিকদের জানান।

কিছুক্ষন পরে ঘটনাস্থলে উপস্থিত হন সহকারী পুলিশ সুপার রামগতি শাখা খন্দকার গোলাম শাহনেওয়াজ। তিনি শ্রমিকদের কথা শুনেন এবং বলেন আপনারা লিখিত অভিযোগ করেন। অভিযোগ পেলে কার্যকর ব্যাবস্থা নেবো। মানবাধিকার ও ন্যায্য পাওনা থেকে কেউ বঞ্চিত  হবেনা।

আরও পড়ুন

Wednesday, December 8, 2021

সর্বশেষ