রামগতি মেঘনা নদীর তীর সংরক্ষন বাঁধে সংস্কার

রামগতি, লক্ষ্মীপুর প্রতিনিধি : লক্ষ্মীপুরের রামগতির মেঘনা নদীর তীর সংরক্ষণ প্রকল্পটির উপজেলা পরিষদের সামনের অংশ জরুরী ভিত্তিতে সংস্কার প্রয়োজন।
মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ বরাদ্দের মাধ্যমে ১৯৮ কোটি টাকা ব্যয়ে বাঁধটি নির্মিত হয়। বর্তমান বর্ষা মৌসুমে অতিরিক্ত বৃষ্টিপাত, গৃহপালিত পশু-পাখির অবাধ বিচরন, বৃক্ষ রোপন না করার কারণে নির্মিত বেড়ী বাঁধের বিভিন্ন যায়গায় ব্লক ঢেবে যায় এবং ঘাস লাগানো মাটির অংশের কয়েকটি অংশও মাটি ক্ষয় হয়ে ঢেবে যায়। যার ফলে পুরো বাঁধটি মারাতœক ঝুকির মধ্যে পড়েছে। যেকোন মূহুর্তে পুরো বাঁধটি ধ্বসে পুরো উপজেলা পরিষদ এলাকা এবং সম্পূর্ণ রামগতি উপজেলা মেঘনার বুকে হারিয়ে যাবে।
বিজ্ঞজনদের মতে অতিদ্রুত বাঁধের সংস্কার না করলে ব্লক ও মাটি সরে গিয়ে মেঘনার বুকে হারিয়ে যাবে আলেকজান্ডার বাজার , উপজেলা পরিষদ, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স্র, সরকারী কলেজ, কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানসহ সরকারী বে-সরকারী মিলিয়ে কয়েক হাজার কোটি টাকা মূল্যমানের সহায় সম্পদ।
উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় সূত্রে জানা যায় সম্প্রতি উপজেলা নির্বাহী অফিসার রামগতির বিষয়টি নজরে আসার পর তিনি সরেজমিনে পরিদর্শনে গিয়ে বাঁধের ভয়াবহ অবস্থা দেখে বাঁধটি সংস্কারের জন্য পানি সম্পদ মন্ত্রনালয়ের সচিব ও জেলা প্রশাসককে চিঠির মাধ্যমে অবহিত করেন।
এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মো: আজগর আলী বলেন, আমি বাঁধের বর্তমান অবস্থা পরিদর্শন করে দেখতে পাই বাঁধের আশু সংস্কার জরুরী। অন্যথায় যে কোন মূহুর্তে উপজেলা পরিষদসহ পুরো এলাকা বিপর্যয়ের মধ্যে পড়বে।

আরও পড়ুন

Sunday, November 28, 2021

সর্বশেষ