ভোলায় যথাযোগ্য মার্যাদায় জাতীয় শোক দিবস পালিত

এম. শরীফ হোসাইন, ভোলা ॥ ভোলায় যথাযোগ্য মর্যাদায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪২ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে জেলা আ’লীগ, মুক্তিযোদ্ধা সংসদ, মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড, জেলা প্রশাসন, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন বিভিন্ন কর্মসূচী পালন করে। কর্মসূচীর মধ্যে রয়েছে শোক র‌্যালী, আলোচনা সভা, দোয়া মাহফিল, বঙ্গবন্ধুর জীবনের উপর সংক্ষিপ্ত আলোচান, চিত্রাংঙ্কন প্রতিযোগিতা ও দুস্থ্যদের মাঝে কাঙ্গালী ভোজ বিতরণ।
জেলা আওয়ামীলীগ ঃ শোক দিবস উপলক্ষে মঙ্গলবার সকাল সাড়ে ১১ টায় জেলা আওয়ামীল কার্যলয় থেকে একটি শোক র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় জেলা আওয়ামীলীগ কার্যলয় গিয়ে শেষ হয়। পরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনায় অংশ নেন ভোলা জেলা আ’লীগের সাধারণ সম্পাদক আব্দুল মমিন টুলু, সহ-সভাপতি এডভোকেট জুলফিকার আহমেদ, এডভোকেট সৈয়দ আশরাফ হোসেন লাভু, সাংগঠনিক সম্পাদক মইনুল হোসেন বিপ্লব, ভোলা সদর উপজেলা আলীগের যুগ্ম-সম্পাদক এনামুল হক আরজু, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান মোহাম্মদ ইউনুছ প্রমূখ।
র‌্যালিতে ভোলা জেলা মুক্তিযোদ্ধা সংসদ, সদর উপজেলা আ’লীগ, জেলা আওয়ামী যুবলীগ, স্বেচ্ছাসেবকলীগ, ছাত্রলীগ, ভোলা জেলা মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন অংশগ্রহণ করে।
জেলা প্রশাসন ঃ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে ভোলা জেলা প্রশাসনের উদ্যোগে একটি শোক র‌্যালী বের হয়। র‌্যালীতে জেলা প্রশাসক মোহাং সেলিম উদ্দিন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সুব্রত কুমার, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আব্দুল হালিম, পুলিশ সুপার মোকতার হোসেন, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান মোহাম্মদ ইউনুছ, সিভিল সার্জন ডাঃ রথীন্দ্রনাথ মজুমদার, পরিচার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক মাহামুদুল হক আযাদ, আব্দুর রব স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ সাফিয়া খাতুনসহ প্রশাসনের বিভিন্নস্তরের কর্মকর্তা-কর্মচারী অংশগ্রহণ করে। র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় জেলা প্রশাসক চত্ত্বরে গিয়ে শেষ হয়। র‌্যালী শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
বোরহানউদ্দিন ঃ বোরহানউদ্দিন উপজেলা প্রশাসন ও উপজেলা আ’লীগের আয়োজনের মধ্যে দিয়ে যথাযথ ভাবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২ তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।
উপজেলা পরিষদ মিলনায়তনে সকাল সাড়ে ৯টায় দিবসটি উপলক্ষ্যে দোয়া ও মোনাজাতের আয়োজন করেন উপজেলা প্রশাসন। দোয়া মোনাজাত পরিচালনা করেন বাটামারা পীর সাহেব আলহাজ্ব মাওলানা মো: মহিবুল্লাহ। সকাল ১০.১৫ মিনিটে পৌর ভবনে সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করেন।
র‌্যালি শেষে উপজেলা মুক্তিযোদ্ধা ভবনের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন, ভোলা-২ আসনের সংসদ সদস্য আলহাজ্ব আলী আজম মুকুল, উপজেলা চেয়ারম্যান মহব্বত জান চৌধুরী, উপজেলা নির্বাহি কর্মকর্তা মো: আ: কুদ্দূস, উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক পৌর মেয়র আলহাজ্ব মো: রফিকুল ইসলাম, আ’লীগ নেতা আলহাজ্ব জাফর উল্লাহ চৌধুরী, উপজেলা ভাইস চেয়ারম্যান মো: রাসেল আহমেদ, বোরহানউদ্দিন থানা ইন-চার্জ মো: শহিদুল ইসলাম, পৌরসভা, মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ।
এছাড়া আব্দুল জব্বার কলেজ সংলগ্ন অডিটোরিয়ামে অত্র প্রতিষ্ঠানের আয়োজনে শোক দিবস অনুষ্ঠানে ভারপ্রাপ্ত অধ্যক্ষ এস.এম গজনবী’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে বঙ্গবন্ধু’র জীবনী নিয়ে আলোচনা সভায় বক্তব্য রাখেন আলহাজ্ব আলী আজম মুকুল এমপি। এছাড়া ভোলা পলিটেকনিক কলেজ, বোরহানউদ্দিন মহিলা কলেজ, বোরহানউদ্দিন মাধ্যমিক ও বালিকা বিদ্যালয়সহ উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠান দিবসটি গুরুত্বসহ যথাযথ ভাবে পালন করেন। দিবসটি উপলক্ষ্যে সকল মসজিদে দোয়া ও কাঙ্গালি ভোজের আয়োজন করেন উপজেলা আ’লীগ।
দৌলতখান ঃ জাতীয় শোক দিবস উপলক্ষে দৌলতখান উপজেলা প্রশাসন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় দৌলতখান উপজেলা চেয়ারম্যান আলহাজ¦ মঞ্জুরুল আলম খানসহ উপজেলা আওয়ামীলীগের বিভিন্ন স্তরের নেতা-কর্মী উপস্থিত ছিলেন।
লালমোহন ঃ লালমোহনে যথাযথ মর্যাদার সাথে জাতীয় শোক দিবস পালিত হয়। উপজেলা প্রশাসন ও উপজেলা আওয়ামীলীগের উদ্যোগে শোক র‌্যালী এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়। র‌্যালীতে ভোলা-৩ আসনের সাংসদ নূরুন্নবী চৌধুরী শাওন অংশগ্রহণ করেন। এসময় উপজেলা প্রশাসনের কর্মকর্তা ও উপজেলা আওয়ামীলীগের অঙ্গ-সংগঠনের নেতা-কর্মী উপস্থিত ছিলেন।
তজুমদ্দিন ঃ তজুমদ্দিনে যথাযথ মর্যাদার সাথে জাতীয় শোক দিবস পালিত হয়। দিবসের শুরুতে জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পনের মধ্য দিয়ে কার্যক্রম শুরু করা হয়। শোক দিবস উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা প্রশাসন ও উপজেলা আওয়ামীলীগ, মুক্তিযোদ্ধা কমান্ড, উপজেলা আনসার ও ভিডিপি, তজুমদ্দিন ডিগ্রী কলেজ, সরকারী বালক-বালিকা মাধ্যমিক বিদ্যালয়, চাঁদপুর ইসলামিয়া ফাজিল মাদ্রাসা, ২৮নং চাঁদপুর সরকারী মডেল প্রাথমিক বিদ্যালয়সহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন অংশগ্রহণ করে।
চরফ্যাশন ঃ চরফ্যাশনে যথাযথ মর্যাদার সাথে বাংলাদেশের স্থপতি ও রুপকার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। কর্মসূচীর মধ্যে রয়েছে শোক র‌্যালী ও আলোচনা সভা। উপজেলা প্রশাসক ও উপজেলা আওয়ামীলীগ কর্তৃক আয়োজীত শোক র‌্যালীতে ভোলা-৪ আসনের সাংসদ, পরিবেশ ও বন মন্ত্রণালয়ের উপ-মন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব অংশগ্রহণ করেন। র‌্যালী শেষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। র‌্যালীটি চরফ্যাশন উপজেলার গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালীতে উপজেলা আওয়ামীলীগের বিভিন্ন অঙ্গ-সংগঠনের নেতা-কর্মীসহ সর্বস্তরের লোকজন অংশগ্রহণ করে।
মনপুরা ঃ বিভিন্ন কর্মসূচীর মধ্যদিয়ে মঙ্গলবার মনপুরা উপজেলা প্রশাসন ও আ’লীগের উদ্যোগে স্বাধীনতার মহান স্থপতি সর্বকালের সর্ব শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪২তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস যথাযথ মর্যাদায় পালিত হয়েছে।
সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারী, বেসরকারী প্রতিষ্ঠানসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনায় জাতীয় পতাকা অর্ধনমিত, কালো পতাকা উত্তোলন ও আলীগ দলীয় কার্যালয়ে জাতীয়, দলীয় ও কালো পতাকা উত্তোলন করা হয়েছে। উপজেলা প্রশাসন সরকারী কর্মসূচী বাস্তবায়নের পাশাপাশি উপজেলা আ’লীগ দিবসটি যথাযোগ্য মর্যাদায় শোক র‌্যালী, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন, কালো ব্যাজ ধারন, আলোচনা সভা, হাজির হাট এতিমখানা ও হেফজ খানায় কোরআন খতম, হাজির হাট বাজার মার্কাস মসজিদে দোয়া ও মিলাদ অনুষ্ঠিত হয়েছে। এছাড়া বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান স্ব-স্ব উদ্যোগে বিভিন্ন কর্মসূচী পালন করেন।
শোক র‌্যালী, দোয়া মিলাদ ও আলোচনা সভায় বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান ও আওয়ামীলীগ সভাপতি শেলিনা আকতার চৌধুরী, আ’লীগ সহসভাপতি শাহরিয়ার চৌধুরী দ্বিপক, আঃ লতিফভুইয়া, শিপন চৌধুরী, তৈয়বুর রহমান ফারুক, যুগ্ম সাধারণ সম্পাদক মোশারফ হোসেন মজনু ফরাজী, সাংগঠনিক সম্পাদক মোঃ বায়েজিদ কামাল, অলিউল্যাহ কাজল, মুক্তিযোদ্ধা ডেপুটি কমান্ডার আবুল কাশেম মাতাব্বর, উপজেলা যুবলীগ সহ-সভাপতি নিজাম উদ্দিন হাওলাদার, সাধারণ সম্পাদক মোঃ মনিরুজ্জামান মনির, স্বেচ্ছাসেবকলীগ সভাপতি মোঃ নিজাম উদ্দিন মিয়া, সাধারণ সম্পাদক মোঃ গিয়াস উদ্দিন আজম, ছাত্রলীগ সভাপতি মোঃ শামসুউদ্দিন সাগর, সাধারণ সম্পাদক মোঃ সুমন ফরাজী, শ্রমিকলীগ আহবায়ক আবুয়াল হোসেন আবু মেম্বার, মৎস্যজীবীলীগ আহবায়ক আবুল কাশেম মেম্বার, কৃষকলীগ সভাপতি আব্দুল খালেক কাঞ্চন সিকদার।
এসময় উপজেলা আ’লীগ নেতৃবৃন্দ, সকল ইউনিয়ন আ’লীগ সভাপতি, সম্পাদক, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবকলীগ, শ্রমিকলীগ, মৎস্যজীবীলীগ, কৃষকলীগসহ সকল সহযোগী সংগঠনের নেতা-কর্মী উপস্থিত ছিলেন।
এছাড়াও মনোয়ারা বেগম মহিলা কলেজে জাতীয় শোক দিবসের বিভিন্ন কর্মসূচী কলেজ হলরুমে কলেজ অধ্যক্ষ মোঃ মহিউদ্দিন আহম্মদ এর সভাপতিত্বে পালন করা হয়েছে। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান তাদের নিজস্ব কার্যালয়ে জাতীয় শোকদিবসের বিভিন্ন কর্মসূচী পালন করা হয়েছে।
চরনোয়াবাদ মুসলিম মাধ্যমিক বিদ্যালয় ঃ কোরআন তেলোয়াত, হামদ-নাত, বক্তৃতা, চিত্রাঙ্কন প্রতিযোগীতা, দোয়া ও আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচীর মধ্যদিয়ে ভোলা চরনোয়াবাদ মসলিম মাধ্যমিক বিদ্যালয়ে পালিত হয়েছে স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাত বার্ষিকী জাতীয় শোকদিবস।
দিবসটি উপলক্ষে শিক্ষা প্রতিষ্ঠানটির আয়োজনে নানা কর্মসূচী পালন করা হয়েছে। মঙ্গলবার সকাল থেকেই ৬ষ্ঠ শ্রেণী থেকে দশম শ্রেণীর শিক্ষার্থীরা কোরআন তেলোয়াত, হামদ-নাত, বক্তৃতা, চিত্রাঙ্কন প্রতিযোগীতায় অংশ গ্রহন করে। এরপর আলোচনা সভা, পুরস্কার বিতরন ও বিশেষ দোয়া-মোনাজাতের মধ্য দিয়ে কর্মসূচী শেষ করা হয়।
প্রধান শিক্ষক আবু তাহের এতে প্রধান আলোচক হিসাবে উপস্থিত ছিলেন। এছাড়াও বিদ্যালয়ের শিক্ষক কর্মচারী ও ছাত্রছাত্রীরা এতে অংশগ্রহন করে। এ সময় বক্তব্য রাখেন সিনিয়র শিক্ষক রনজিত কুমার রায়, প্রাণ গোপাাল দেবনাথ। বিচারকে দায়িত্বে ছিলেন শিক্ষক মো. জসিম উদ্দিন ও বিল্লাল হোসেন। সার্বিক সহযোগীতায় ছিলেন শিক্ষক জাকির হোসেন, সোহানা আফরোজ, নিজাম উদ্দিন। পুরো কার্যক্রম এবং অনুষ্ঠান পরিচালনার দায়িত্বে ছিলেন কম্পিউটার শিক্ষক আনোয়ার পারভেজ।
পশ্চিম চরনোয়াবাদ সরকারী প্রাথমিক বিদ্যালয় ঃ সারাদিন বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে পশ্চিম চরনোয়াবাদ সরকারী প্রাথমিক বিদ্যালয় শোক দিবস পালন করে। বিদ্যালয়ের প্রধান শিক্ষক রুহুল আমিন জানান, সকালে আলোচনা ও দোয়া মাহফিলের মধ্য দিয়ে দিনটিকে তারা যথাযোগ্য মর্যাদায় পালন করেন।
টবগী মাধ্যমিক বিদ্যালয় ঃ টবগী মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক অসীম আচার্য্য জানান, নানা আয়োজনের মধ্যে দিয়ে বিদ্যালয়টি শোক দিবস পালন করেন। আলোচনা, বক্তৃতা এবং পুরস্কার বিতরন এবং দোয়া মুনাজাতের মাধ্যমে তারা দিনটিকে স্মরণ করেন। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যালয়ের সভাপতি শাহনেওয়াজ চন্দন।
শহীদ সালাম মাধ্যমিক বিদ্যালয় ঃ শোক র‌্যালি ও আলোচনা সভার মধ্যদিয়ে ভোলা সদরের উত্তর দিঘলদী ইউনিয়নের শহীদ সালাম মাধ্যমিক বিদ্যালয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪২ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।
মঙ্গলবার (১৫ আগষ্ঠ) সকালে শহীদ সালাম মাধ্যমিক বিদ্যালয়ের স্কুলের শিক্ষার্থী এবং শিক্ষকদের অংশগ্রহণে স্কুল ক্যাম্পাস থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে বিদ্যালয়ের প্রধান শিক্ষক সরল কুমার সরকারের সভাপতিত্বে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। এতে বক্তব্য রাখেন সহকারি শিক্ষক আবদুল জলিল, আবির হোসেন, তোফাজ্জল হোসেন, তাজল ইসলাম, ছোটন দাস, শিরিনা নাসরিন ও ছোটন সাহা। বক্তারা বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন করেন এবং তার জীবনি নিয়ে আলোচনা করেন।
৭০ নং উত্তর দিঘলদী সরকারি প্রাথমিক বিদ্যালয় ঃ মহান স্বাধীনতার স্থপতি জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। এ সময় শিক্ষার্থীদের মধ্যে চিত্রাংকন প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়। এ সময় বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
এছাড়াও ভোলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান নানা কর্মসূচীর মাধ্যমে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করে।

আরও পড়ুন

Wednesday, December 8, 2021

সর্বশেষ