চাকরি জাতীয়করণের দাবিতে ভোলায় বেসরকারি শিক্ষকদের মানববন্ধন

ভোলা প্রতিনিধি ॥ ভোলায় মানববন্ধন, পথসভা, প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান ও সংবাদ সম্মেলন করেছে ভোলা জেলা বেসরকারি শিক্ষক-কর্মচারী ফোরাম। চাকরি জাতীয়করণের দাবিতে আজ সোমবার সকাল থেকে দুপুর পর্যন্ত এ কর্মসূচি পালন করা হয়।
ভোলা : সকাল ১১টা থেকে বেলা ১২টা পর্যন্ত জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে অনুষ্ঠিত এ মানববন্ধনে সহস্রাধীক  শিক্ষক-কর্মচারী অংশ নেন। মানবন্ধন শেষে ফোরামের সভাপতি সাইদুল হাসান সেলিমের সভাপতিত্বে পথসভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সংগঠনের জেলা শাখার সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম, শিক্ষক নেতা আব্দুর রহমান বাবলু, শফিকুল ইসলাম, খালেদা খানম, মো. আবু তাহের, পীযুষ কান্তি হালদার, মো. রুহুল আমিন, মোবাশ্বিরুল হক নাঈম, মাওলানা মোঃ আঃ লতিফ, হুমায়ুন কবির, আমীর হোসেন, আনোয়ার পারভেজ প্রমুখ।
পরে শিক্ষকদের একটি প্রতিনিধিদল জেলা প্রশাসক মোহাম্মদ সেলিম উদ্দিনের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেন। এরপর দুপুর ১২টায় একই দাবিতে ভোলা প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করেন তারা।
এ সময় শিক্ষক নেতারা বলেন, সারা দেশের পাঁচ লক্ষাধিক শিক্ষক-কর্মচারীর বঞ্চনা আর বৈষম্য দূর করতে প্রাণের দাবি শিক্ষক-কর্মচারীদের চাকরি জাতীয়করণ করতে হবে। নেতৃবৃন্দ বলেন, স্বাধীনতার মূল ভিত্তি ছিল বৈষম্য দূরীকরণ, বঞ্চিতদের অধিকার প্রতিষ্ঠা, সবার সমান অধিকার ও অর্থনৈতিক মুক্তি। স্বাধীনতার ৪৬ বছর পেরিয়ে গেলেও দেশের বেসরকারি শিক্ষক-কর্মচারীরা নানাবিধ বঞ্চনা ও বৈষম্যের শিকার হয়ে সামাজিকভাবে মর্যাদাহীন ও মানবেতর জীবনযাপন করছেন।
দৌলতখান ঃ সকাল ১১ টায় দৌলতখান বাজারে মানববন্ধনে বক্তব্য রাখেন খাদিজা খানম মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফরমুজল হক, দিদারুল্লাহ মাদ্রাসার আরবী প্রভাষক মাওলানা সোলায়মান, হোসানিয়া ও আলিম, মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা আবু তাহের হেলালী, জয়নল আবেদীন ল্যবরেটারী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল্লা আল নোমান, দৌলতখান বেসরকারী শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ও জয়নগর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক গোলাম মাওলা, দিদারুল্লাাহ ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ ও বেসরকারী শিক্ষক সমিতির সভাপতি মাওলাসনা আব্দুস সামাদ।
তজুমদ্দিন ঃ বেলা সাড়ে ১১ টায় তজুমদ্দিন উপজেলা চত্তর ও প্রেসক্লাব এলাকায় বেসরকারি শিক্ষক-কর্মচারী ফোরাম ব্যানারে শত শত শিক্ষক-কর্মচারীরা এই কর্মসূচীতে অংশ নেয়। এসময় বক্তব্য রাখেন, ফোরামের সভাপতি ও চাঁদপুর সিনিয়র মাদ্রাসা অধ্যক্ষ মাওলানা কামাল মাহমুদ, ফোরমের সম্পাদক ও শম্ভুপুর মাধ্যমিক বিদ্যালয় প্রধান মোঃ জামাল উদ্দিন, চাচড়া ফাজিল মাদ্রাসা অধ্যক্ষ মাওলানা সালাহ উদ্দিন, পঞ্চপল্লী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান মীর মোঃ শরীফ, চাপড়ী আলিম মাদ্রাসা অধ্যক্ষ মাওলানা হাবিবুর রহমান, খোশনদী বোর্ড দাখিল মাদ্রাসা সুপার মাওলানা রফিকুল ইসলাম, বাংলাবাজার মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান কামরুল ইসলাম, ইয়াসিনগঞ্জ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান মোঃ ইলিয়াস মিয়া, চাচড়া দাখিল মাদ্রাসা সুপার মাওলানা সামছুদ্দিন, চাদপুর মহিলা আলিম মাদ্রাসা শিক্ষক নুরুল আহাদ তসলিম প্রমুখ।
মানববন্ধন শেষে তারা উপজেলা র্নিবাহী কর্মকর্তার মাধ্যমে মাননীয় মন্ত্রী, শিক্ষা মন্ত্রণায়, সচিব, শিক্ষা মন্ত্রণালয়, মহা-পরিচালক, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, মহা-পরিচালক, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর, চেয়ারম্যার স্কুল, কলেজ ও মাদ্রাসা শিক্ষা বোর্ডসহ জেলা প্রশাসক ভোলাকে স্মারকলিপি প্রদান করেন।
এ সময় বক্তারা বলেন, বেসরকারী শিক্ষকরা ৫% প্রবৃদ্বি, বৈশাখী ভাতা, ২৫% উৎসব ভাতা, ইনক্রিমেন্ট, উচ্চতর স্কেল, টাইমস্কেল, অবসর ভাতা, বিনোদন, বদলীসহ নানাবিদ বঞ্চনার স্কীকার বেসরকারী শিক্ষক, কর্মচারীরা। তাই তাদের দাবী মেনে নিয়ে দ্রুত কার্যকর করার জোর দাবী জানান।
এছাড়া বোরহানউদ্দিন, লালমোহন, চরফ্যাশন ও মনপুরা ও বেসরকারি শিক্ষক কর্মচারীদের চাকরি জাতীয়করণের এক দফা দাবিতে মানববন্ধন, প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হয়েছে।

আরও পড়ুন

Thursday, January 27, 2022

সর্বশেষ