সহকারী শিক্ষক (কম্পিউটার) পদে নিয়োগের ফলাফল প্রকাশ প্রসঙ্গে

এম. শরীফ হোসাইন ॥ দীর্ঘ এক বছরের বেশি সময় পার হয়ে গেলও এখন পর্যন্ত সহকারী শিক্ষক (কম্পিউটার) পদে চাকুরী প্রার্থীদের ফলাফল এনটিআরসিএ কর্তৃপক্ষ প্রকাশ করেনি। চাকুরী প্রার্থীদের পক্ষে মহামান্য হাইকোর্টের রায় থাকা সত্ত্বেও ফলাফল প্রকাশে গড়ি-মসি করছে এনটিআরসিএ কর্তৃপক্ষ। ফলাফল না পেয়ে হতাশ হয়ে পড়ছেন চাকুরী প্রার্থীরা। তারা এনটিআরসিএ কর্তৃপক্ষের কাজের ব্যাপারে প্রশ্ন তুলেছেন।
সূত্রে জানা যায়, বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) ২০১৬ সালের ১৪ জুলাই শিক্ষক নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করে। ওই বিজ্ঞপ্তিতে কম্পিউটার শিক্ষক পদে ৩ বছরের ডিপ্লোমা কোর্স ও স্নাতক ডিগ্রিসহ ৬ মাসের কম্পিউটার প্রশিক্ষণপ্রাপ্ত নিবন্ধন সনদধারীদের কম্পিউটার শিক্ষক পদে আবেদনের সুযোগ দেয়া হয়। একই দিনে ওই বিজ্ঞপ্তি সংশোধন করে বলা হয়, স্নাতক ডিগ্রিসহ ৬ মাসের কম্পিউটার প্রশিক্ষণপ্রাপ্ত নিবন্ধন সনদধারীরা শিক্ষক (কম্পিউটার) পদে আবেদনের সুযোগ পাবেন না।
এ সময় বিষয়টি চ্যালেঞ্জ করে সংক্ষুব্ধ কাজী মোঃ সাইফুদ্দিনসহ ৪৫ জন পৃথক রিট দায়ের করেন। প্রাথমিক শুনানি শেষে ২০১৬ সালের ৮ আগস্ট হাইকোর্ট সংশোধনী বিজ্ঞপ্তি বিষয়ে সংশ্লিষ্টদের প্রতি রুল জারি করে এবং স্নাতক ডিগ্রিসহ ৬ মাসের কম্পিউটার প্রশিক্ষণপ্রাপ্ত নিবন্ধন সনদধারীদের শিক্ষক (কম্পিউটার) পদে আবেদনের সুযোগ দিতে নির্দেশ দেয়।
সেই আলোকে ‘এনটিআরসিএ’ ২০১৬ সালের ১০ আগস্ট এক প্রেস বিজ্ঞপ্তি দিয়ে স্নাতক ডিগ্রিসহ ৬ মাসের কম্পিউটার প্রশিক্ষণপ্রাপ্ত নিবন্ধন সনদধারীদের শিক্ষক (কম্পিউটার) পদে আবেদনের সুযোগ দেয়। এতদিন রুল নিষ্পত্তি না হওয়ায় ‘এনটিআরসিএ’ সারাদেশে কম্পিউটার শিক্ষক পদে ফলাফল প্রকাশ বন্ধ রাখে কর্তৃপক্ষ।
গত ২৭ জুলাই বৃহস্পতিবার এ সংক্রান্ত জারিা করা রুলটিকে যথাযথ ঘোষণা করে বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি আবু তাহের মো: সাইফুর রহমান সমন্বয়ে গঠিত হাইকোর্ট ডিভিশন রিটকারী ৪৫ জনের পক্ষে রায় দেয়। বৈধতা পেল রিটকারীসহ সারা দেশের সহকারী শিক্ষক (কম্পিউটার) পদের আবেদনকারী। এর ফলে স্নাতক ডিগ্রিসহ ৬ মাসের কম্পিউটার প্রশিক্ষণপ্রাপ্ত নিবন্ধন সনদধারীদের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে সহকারী শিক্ষক (কম্পিউটার) পদে নিয়োগে ফল প্রকাশে আইনগত কোন বাধা নেই। কিন্তু এখনও এনটিআরসিএ কর্তৃপক্ষ কোন ফলাফল প্রকাশ করেনি এবং করছে না।
আমিও একজন সহকারী শিক্ষক (কম্পিউটার) পদের চাকুরী প্রার্থী। তাই এনটিআরসিএ কর্তৃপক্ষের নিকট আবেদন সহকারী শিক্ষক (কম্পিউটার) পদের নিয়োগের ফলাফল ঝুলিয়ে না রেখে অতি দ্রুত তা প্রকাশ করুন। তাহলে সারাদেশের চাকুরী প্রার্থীরা যে অনিশ্চয়তা ও হতাশার মধ্যে রয়েছে, তা কিছুটা হলেও কমবে।

আরও পড়ুন

Thursday, January 27, 2022

সর্বশেষ