ইলিশ ধরার অপরাধে ভোলায় ৬ জেলের জেল-জরিমানা

ভোলা প্রতিনিধি ॥ সরকারি নিশেধাজ্ঞা অমান্য করে ভোলায় ৬ জেলের জেল-জরিমানা করা হয়েছে। ১১ অক্টোবর দুপুরের দিকে জেলেদের আটক করার পর ভ্রাম্যমান আদালত এই জেল-জরিমানা প্রদান করেন। ৬ জেলে মধ্য থেকে ৫ জেলেকে ১ বছর করে কারাদন্ড এবং অপর জেলেকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়।
কোস্টগার্ড দক্ষিণ জোনের পক্ষে লেঃ কমান্ডার বিএন ডিকসন চৌধুরী স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে তিনি জানান, সিজি বেইস ১০ অক্টোবর রাতে সিজি বেইস ভোলার দুইটি অপারেশন দল ভোলা থানাধীন মেঘনা নদীর ইলিশাঘাট ও ভেদুরিয়া এলাকায় অভিযান পরিচালনা করে ০৩টি ইঞ্জিন চালিত কাঠের নৌকাসহ ০২ জন জেলে, ৫ হাজার মিটার কারেন্ট জাল ও ১০ কেজি ইলিশ মাছ জব্দ করে। ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ০১ জন জেলেকে ০১ বছর কারাদন্ড ও ০১ জনকে টাকা ৫ হাজার টাকা জরিমানা করা হয়। আটককৃত কাঠের নৌকা উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট হস্তান্তর করা হয়। ভোলা সদর মৎস্য কর্মকর্তার উপস্থিতিতে জাল পুড়িয়ে ফেলা হয় এবং ইলিশ মাছ গরীব ও এতিমদের মাঝে বিতরণ করা হয়।
অন্যদিকে তজুমদ্দিন ও আউটপোস্ট লালমোহন পৃথক অভিযান চালিয়ে ০৪ জন জেলে, ১৬ হাজার মিটার কারেন্ট জাল, ২৪ হাজার মিটার সুতার জাল, ৫০ কেজি ইলিশ মাছ ও ০২টি ইঞ্জিন চালিত কাঠের নৌকা আটক করে। ভ্রাম্যমান আদালতের মাধ্যমে প্রত্যেক জেলেকে ০১ বছর করে কারাদন্ড প্রদান করা হয়। আটককৃত ইঞ্জিন চালিত কাঠের নৌকা উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট হস্তান্তর করা হয়। উদ্ধারকৃত জাল আগুনে পুড়িয়ে ধ্বংস ও ইলিশ মাছ গরীব ও এতিমদের মাঝে বিতরণ করা হয়।
উল্লেখ্য, মৎস্য সম্পদ রক্ষায় কোস্ট গার্ডের এই অভিযান চলমান আছে এবং ভবিষ্যতে অব্যাহত থাকবে বলে জানান তারা।

আরও পড়ুন

Tuesday, October 19, 2021

সর্বশেষ