জাটকা ধরার অপরাধে ভোলায় ৩৩ জেলে আটক ॥ জরিমানা আদায়

ভোলা প্রতিনিধি ॥ সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে জাটকা ধরার অপরাধে ভোলায় ৩৩ জেলে, ৩০ হাজার মিটার কারেন্ট জাল, ৭টি ইঞ্জিন চালিত কাঠের নৌকা এবং ভোলা ও কালিগঞ্জ থেকে ৪শ’ ৪০ কেজি জাটকা মাছ আটক করা হয়েছে। আটককৃত ৩৩ জন জেলের কাছ থেকে ১লাখ’ ৬৫ হাজার টাকা জরিমানা আদায় করে নির্বাহী ম্যাজিষ্ট্রেট। ২৭ নভেম্বর দিনভর এ অভিযান পরিচালনা করে কোস্টগার্ড দক্ষিণ জোন। পরবর্তীতে আটককৃত জেলে, জাটকা ও নৌকা নির্বাহী ম্যাজিষ্ট্রেট এর কাছে হস্তান্তর করা হয়।
কোস্টগার্ড দক্ষিণ জোনের জোনাল কমান্ডারের পক্ষে লেঃ বিএন দেবায়ন চক্রবতী স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে ২৮ নভেম্বর বিকেলে জানান, জাটকা রক্ষায় কোস্টগার্ড দক্ষিণ জোনের একটি ভোলা জেলা পরিষদের নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং তার প্রতিনিধিগণসহ ভোলা থানাধীন মেঘনা নদীর তুলাতলি ও ইলিশাঘাট এলাকায় অভিযান পরিচালনা করে ৩৩ জন জেলে, ০৭টি ইঞ্জিনচালিত কাঠের বোট, ৪০ কেজি জাটকা ও ৩০ হাজার মিটার কারেন্ট জাল আটক করে। পরবর্তীতে ভ্রাম্যমান আদালত পরিচালনার মাধ্যমে ৩৩ জন জেলের প্রত্যেককে টাকা ৫ হাজার টাকা করে জরিমানা করা হয়। আটককৃত ০৭টি ইঞ্জিনচালিত কাঠের বোট নির্বাহী ম্যাজিস্ট্রেটের কার্যালয়ে হস্তান্তর করা হয় এবং কারেন্ট জাল মৎস্য কর্মকর্তার উপস্থিতিতে আগুনে পুড়িয়ে ধ্বংস ও জব্দকৃত জাটকা এতিম ও গরীবদের মাঝে বিতরণ করা হয়।
অন্যদিকে অপর একটি দল বরিশালের কালীগঞ্জ থানাধীন দুলখোলার মেঘনা নদীতে অভিযান পরিচালনা করে আনুমানিক ৪শ’ কেজি জাটকা আটক করে। পরবর্তীতে জব্দকৃত জাটকা মৎস্য কর্মকর্তার উপস্থিতিতে এতিম ও গরীবদের মাঝে বিতরণ করা হয়। মৎস্য সম্পদ রক্ষায় কোস্ট গার্ডের এই অভিযান চলমান আছে এবং ভবিষ্যতে অব্যাহত থাকবে।

আরও পড়ুন

Friday, September 24, 2021

সর্বশেষ