রামগতিতে প্রাচীন জাহাজের সন্ধান l

রামগতি (লক্ষ্মীপুর) প্রতিনিধি : লক্ষ্মীপুরের রামগতিতে পুকুর খনন করতে গিয়ে প্রাচীন আমলের একটি জাহাজের সন্ধান পাওয়া গেছে।
সম্প্রতি চর আলগী ইউনয়নের ৬ নং ওয়ার্ড চর আফজল গ্রামে চৌমুহনী বাজার এলাকায় জামাল মিয়ার বাড়ীর পাশে হেলাল নামের স্থানীয় এক লোকের নতুন একটি পুকুর খনন করতে গিয়ে শ্রমিকরা মাটির কয়েক ফুট নীচে প্রাচীন যুগের জাহাজের উপর অংশের ধোঁয়া নির্গত হওয়ার পাইপের মত ৭/৮ ফুট ব্যসের একটি লোহার পাইপ দেখতে পায়। মাটির আরো গভীরে গেলে বিশাল পাইপটি দৃশ্যমান হতে থাকে।
পাইপটি দেখে এলাকার নদীর পেশায় নিয়োজিতরা বলেন এটা কয়লা দিয়ে চালানো প্রাচীন আমলের জাহাজের ধোঁয়া নির্গত হওয়ার উপরের অংশ। দেখতে অনেকটা সেই রকম হওয়ার এ খবর মূহুর্তের মধ্যে পুরো উপজেলায় ছড়িয়ে পড়ে একটি জাহাজ পাওয়া গেছে।
এতে করে বিভিন্ন এলাকা থেকে এ পর্যন্ত কয়েক হাজার কৌতুহলী মানুষ লোহার পাইপ সদৃশ ধাতব পদার্থটি বা জাহাজটি দেখতে এসেছে।
জাহাজের সন্ধান পাওয়া জমিটির প্রকৃত মালিক পরিবারের একজন খবিরুল হক (খবির নেতা) বলেন, জমিটির মূল মালিক তার দাদা মুজিবুল হক। তিনি প্রায়ই নাকি তাদের বলতেন যে তাদের বাড়ীর পাশে এই কৃষি জমির মাটির নীচে শত বছর আগের দিনের একটি জাহাজ আছে। কারণ এই অঞ্চলে একদিন ভয়ংকর খরস্রোতে ভূলুয়া নদী বহমান ছিলো। উত্তাল ভূলুয়া নদীতে ঐ সময় একটি জাহাজ এখানে ডুবে যায়। আর ডুবে যাওয়া জাহাজের উপরের অংশ নদীতে ভাটার সময় দেখা যেতো। নদী চর পড়ার পর তা কালক্রমে বালুর গর্ভে তলিয়ে যায়।
তিনি আরো বলেন, উপরের অংশটি পাওয়ার পর আমি তার চারপাশে ১০/১৫ ফুট দুরে বোরিং করে দেখেছি পাইপ মাটির ১০/১৪ ফুট গভীরে যাওয়ার পর আর যাচ্ছে না। এতে করে প্রতিয়মান হয় এখানে দাদার বলা কথা মতো পুরনো আমলের একটি জাহাজ রয়েছে।
স্থানীয় ইউপি চেয়ারম্যান গোলাম সারওয়ার জানান, ঘটনাস্থলে গিয়ে আমি দেখে এসেছি। আরো খনন না করলে এটা কি তা বোঝা যাবেনা। বিষয়টি আমি উর্ধতন মহলে জানিয়েছি।
এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার আজগর আলী জানান, আমি দেখেছি। বিষয়টি আমার উর্ধতন কর্তৃপক্ষ এবং প্রতœতত্ত্ব বিভাগকে লিখেছি এবং কয়েকবার রিমাইন্ডার দিয়েছি।

আরও পড়ুন

Friday, September 24, 2021

সর্বশেষ