ঝূকিতে গর্ভবতী মা ও শিশুরা রামগতিতে স্বাস্থ্য সেবা বঞ্চিত একটি ইউনিয়ন l

রামগতি (লক্ষ্মীপুর) প্রতিনিধি : লক্ষ্মীপুরের রামগতি উপজেলায় স্বাস্থ্য সেবা বঞ্চিত আলেকজান্ডার ইউনিয়নের লক্ষাধীক জনগোষ্ঠী।
পরিসংখ্যান অফিসসূত্রে জানা যায়, এ ইউনিয়নের মোট খানার সংখ্যা ৪০৪৫ টি। সক্ষম দম্পতির সংখ্যা ১৮৭৯১ জন এবং সেক্স রেসিও ১০৭% হিসেবে উল্লেখ রয়েছে ২০১১ ইং সালের পরিসংখ্যানে । লক্ষ লোকের বসবাস ও জনসংখ্যার এ আধিক্য স্বত্বেও ইউনিয়নে কোন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র নেই।
উপজেলা পরিবার পরিকল্পনা অফিসসূত্রে জানা যায়, ইউনিয়নের ৩ কমিউনিটি ক্লিনিক রয়েছে। যাতে সপ্তাহের বেশীরভাগ দিন তালা থাকে বলে স্থানীয়রা জানায়।
জানা যায়, এক সময়কার আলেকজান্ডার ইউনিয়ন ভেঙ্গে কিয়দংশ নিয়ে উপজেলা পরিষদ ও সদর আালেকজান্ডার বাজারকে কেন্দ্র করে প্রায় দেড়যুগ আগে গঠন করা হয় রামগতি পৌরসভা। ইউনিয়ন থাকাকালীন নির্মিত চর আলেকজান্ডার ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটির অবস্থান পৌর আলেকজান্ডার বাজার হওয়াতে আলেজান্ডার ইউনিয়নের বিশাল জনগোষ্ঠী গ্রামীণ ভাঙ্গাচোরা দূর্গম রাস্তা দিয়ে এতদূরে এসে স্বাস্থ্যসেবা নিতে পারছেনা তাই সেবা বঞ্চিত হচ্ছে গোটা ইউনিয়নবাসী। এ ছাড়াও লোকসংখ্যা বেড়ে চর সেভেজসহ চরাঞ্চলগুলো ঘনবসতি হওয়াতে সেখানকার বৃদ্ধ, নারী, শিশুরা স্বাভাবিক কিংবা জরুরী অথবা গর্ভবতী মায়েরা চিকিৎসা সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন। সংক্ষুব্দ ইউনিয়নবাসী এলাকার মধ্যবর্তী স্থানে একটি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র স্থাপনের জোর দাবী করেন।
সরেজমিন, ইউনিয়নের ১, ২,৩,৪,৫,৬,৭ নং ওয়ার্ডের লোকদের অসুখে বিসুখে গাঁয়ের পল্লি ডাক্তার কিংবা কবিরাজের ঝাড়ফূক ও তাবিজ কবজ তাদের একমাত্র ভরসা হিসেবে দেখা যায়। কমিউনিটি ক্লিনিক নামে মাত্র রয়েছে সেখানে প্রাথমিক চিকিৎসা পাওয়া যায়না এবং সপ্তাহের বেশীরভাগ দিনই বন্ধ থাকে বলে সাধারন মানুষ অভিযোগ করেন।
উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা জানান, আমাদের এফডব্লিউভি কর্মীরা কাজ করছে এছাড়াও ইউনিয়নের ৩ কমিউনিটি ক্লিনিক রয়েছে তার মাধ্যমে জনগনকে যতদুর সম্ভব স্বাস্থ্যসেবা দেয়া হচ্ছে।
এ বিষয়ে আলেকজান্ডার ইউনিয়নের চেয়ারম্যান আনোয়ার হোসেন বলেন, আমাদের ইউনিয়নে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র না থাকায় বিশাল জনগোষ্ঠী স্বাস্থ্যসেবা বঞ্চিত হচ্ছে। অচিরেই একটি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র স্থাপনের জোর দাবী জানাই।

আরও পড়ুন

Sunday, September 26, 2021

সর্বশেষ