মেঘনার ভাঙ্গন : উপজেলা রক্ষায়  বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ

আমজাদ হোসেন আমু,কমলনগর(লক্ষ্মীপুর):
মেঘনার অব্যাহত ভাঙ্গনে লক্ষ্মীপুরের  কমলনগর ও রামগতি উপজেলা রক্ষার দাবিতে টানা তৃতীয় দিনের মতো বিক্ষোভ মিছিল করা হয়। মিছিল শেষে ২ঘন্টা ব্যাপী লক্ষ্মীপুর-রামগতি আঞ্চলিক সড়ক অবরোধ করে এলাকাবাসী।
 রবিবার (৯জুন), সকালে কমলনগর উপজেলার প্রাণকেন্দ্র হাজিরহাট বাজারে বিক্ষোভ মিছিল ও অবরোধ কর্মসূচি পালিত হয়। এর আগে কমলনগর-রামগতি বাঁচাও মঞ্চ নামের একটি সামাজিক সংগঠন টানা ৩ দিনের কর্মসূচি ঘোষণা করে।
কমলনগর-রামগতি বাঁচাও মঞ্চ’র  আহবায়ক বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবি আবদুস সাত্তার পালোয়ানের সভাপতিত্বে বিক্ষোভ মিছিল ও সমাবেশে বক্তব্য রাখেন লক্ষ্মীপুর জেলা আওয়ামীলীগের কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক মোঃ আবদুল মতলব, জেলা সেচ্ছাসেবক লীগের শিক্ষা ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক আব্দুর রহমান দিদার, ইসলামী আন্দোলন কেন্দ্রীয় নেতা শরীফুল ইসলাম, যুবলীগ নেতা মিরাজ হোসেন শান্ত, ছাত্রলীগ নেতা রাকিব হোসেন লোটাস, হাজিরহাট বনিক সমিতির সভাপতি হাজি আইয়ুব আলী, সম্পাদক, ইসমাইল হোসেন বিপ্লব, স্থানীয় মাহবুবুল ইসলাম দোলন, আমজাদ হোসেন আমু, শাহিনুর ইসলাম সুমন, আফজল হোসেন অনিক হাওলাদার, ইমরান হোসেন শাকিলসহ প্রমুখ।
সমাবেশে বক্তারা সরকারের নিকট দ্রুত নদী বাঁধসহ বর্ষার আগে ভাঙ্গন কবলিত এলাকায় জিও ব্যাগ দ্বারা ডাম্পিং করে ভাঙন এর ক্ষয়ক্ষতি কমিয়ে আনার দাবি জানান।
এ সময় বক্তরা আরো জানান, অবিলম্বে বাঁধের কাজ শুরু না হলে বাংলাদেশের মানচিত্র থেকে কমলনগর ও রামগতি নামের এ দুটি উপজেলা কয়েক বছরের মধ্যে বিলীন হয়ে যাবে। তাই এ দুই উপজেলার ৭ লক্ষ মানুষকে রক্ষায় নদী বাঁধের কাজ শুরু করার জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।
স্থানীয় ভাবে জানা যায়, গত ২০১৪ সালে কমলনগর-রামগতি রক্ষায় ৩৭ কি: মি: বাঁধ নির্মাণের প্রকল্প পাশ হয়। প্রথম পর্যায়ে রামগতিতে সাড়ে চার এবং কমলনগর উপজেলায় ১ কিলোমিটার কাজ শেষ হওয়ার পর দ্বিতীয় পর্যায়ের কাজ শুরু হওয়ার কথা ছিল। কিন্তু চলতি বছরের মার্চ মাসে স্থানীয় সংসদ সদস্য মেজর অব আবদুল মান্নান কমলনগরের হাজিরহাট উপকূল কলেজ এবং মাতব্বরহাটে আয়োজিত সভায় পানি সম্পদ মন্ত্রনালয়ের উদ্ধৃতি দিয়ে জানান, যে মেঘনার ভাঙন থেকে রামগতি-কমলনগর রক্ষার পূর্ব প্রকল্পটি গত ২০১৮ সালের ৪ এপ্রিল তারিখে বাতিল করা হয়েছে।
স্থানীয় সংসদ সদস্যের, এমন তথ্যের প্রেক্ষিতে স্থানীয়দের মধ্যে বর্তমান প্রকল্প নিয়ে আতংক তৈরি হয়েছে। তাই স্থানীয়রা বিভিন্ন ভাবে তাদের দাবী সরকার প্রধানের নিকট পৌঁছানোর চেষ্টার অংশ হিসেবে এপ্রিল মাসে মানববন্ধনসহ এখন এ ধরনের কর্মসূচী পালন করেন।
প্রয়াস নিউজ /টি2

আরও পড়ুন

Friday, September 24, 2021

সর্বশেষ