ভোলার দৌলতখান-তজুমদ্দিনে বিপুল পরিমাণ জাটকা ইলিশ জব্দ, ১ জনের জরিমানা

ভোলা প্রতিনিধি ॥ ভোলার দৌলতখান ও তজুমদ্দিনে ৫২ মন জাটকা ইলিশ জব্দ করেছে মৎস্য বিভাগ। শনিবার (১৫ জানুয়ারী) দুই উপজেলায় পৃথক পৃথক অভিযানে এ জাটকা জব্দ করা হয়। জব্দকৃত জাটকা ইলিশ বিভিন্ন মাদ্রাসা ও গরিব-অসহায়দের মাঝে বিতরণ করা হয় এবং তজুমদ্দিন এক আড়ৎদারকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়।
দৌলতখান : দৌলতখানে বিপুল পরিমাণ জাটকা ইলিশ জব্দ করেছে মৎস্য বিভাগ। শনিবার (১৫ জানুয়ারি) উপজেলার ঘোষেরহাট ও এছাক মোড় মাছঘাটে উপজেলা মৎস্য বিভাগ ও ভোলা কোস্টগার্ডের একটি টিম পৃথক ভাবে অভিযান পরিচালনা করে প্রায় ২৫মন জাটকা ইলিশ জব্দ করে।
সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মাহফুজুল হাছনাইন জানান, গোপন সংবাদের ভিত্তিতে কয়েকটি মাছঘাটে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ জাটকা জব্দ করা হয়। এসময় মৎস্য বিভাগ ও কোস্টগার্ডের উপস্থিতি টের পেয়ে মাছ ব্যবসায়ীরা পালিয়ে যান। পরে উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ তারেক হাওলাদার জব্দকৃত জাটকাগুলো বিভিন্ন মাদ্রাসা ও গরিব অসহায়দের মাঝে বিতরণ করেন। অভিযান পরিচালনাকালে ভোলা কোস্টগার্ডের একটি টিম ও থানা পুলিশের সদস্যরা উপস্থিত ছিলেন।
তজুমদ্দিন : তজুমদ্দিনে প্রায় ২৬ মন জাটকা ইলিশ আটক করে উপজেলা প্রশাসন। পরে আটককৃত জাটকা ইলিশ লিল্লাহ বোডিং ও গরীব অসহায় মানুষের মাঝে বিতরণ করেন।
উপজেলা মৎস্য অফিস সুত্রে জানা গেছে, শনিবার সকাল ১০টায় উপজেলা নির্বাহি কর্মকর্তা মরিয়ম বেগমের নেতৃত্বে শশীগঞ্জ মৎস্যঘাট ও চৌমুহনী মৎস্যঘাটে মোবাইল কোর্ট পরিচালনা করেন। এ সময় চৌমুহনী মৎস্যঘাটে অবৈধ ২৫ মন জাটকা ইলিশ মাছসহ মিজানুর রহমান নামের এক আড়ৎদারকে আটক করেন। পরে আটক জাটকা ইলিশ নুরানী, হাফিজিয়া মাদ্রাসার লিল্লাহ বোডিং ও স্থানীয় গবীর অহসায় মানুষের মাঝে বিতরণ করা হয়। আটক আড়ৎদার মিজানুর রহমানকে মোবাইল কোর্টের মাধ্যমে ৫ হাজার টাকা জরিমানা করা হয়। পরে উপজেলার শশীগঞ্জ বাজারে অভিযান চালিয়ে আরো ১ মন জাটকা মাছ আটক করে তাও গরীব মানুষের মাঝে বিতরণ করেন।
এই ব্যাপারে উপজেলা মৎস্য কর্মকর্তা আমির হোসেন (অতিরিক্ত দায়িত্ব) বলেন, নভেম্বর থেকে ৩০ জুন পর্যন্ত জাটকা আহরণ সরকারীভাবে নিষিদ্ধ। তাই শনিবার সকাল ১০টা থেকে জাটকা সংরক্ষণ ও অবৈধজাল উচ্ছেদের বিরুদ্ধে উপজেলা নির্বাহি কর্মকর্তার নেতৃত্বে ও উপজেলা মৎস্য অফিসের সহায়তায় বিভিন্ন মাছঘাট ও বাজারে অভিযান পরিচালনা করা হয়। এ সময় প্রায় ২৬মন জাটকা আটক করে তা জনসাধারণের মাঝে বিতরণ করা হয়। জাটকা মাছ ক্রয়ের দায়ের একজনকে আটক করে মোবাইল কোর্টের মাধ্যমে ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

আরও পড়ুন

Thursday, September 22, 2022

সর্বশেষ