রামগতিতে সার্ভে ও পরিমাপ ছাড়াই পাউবির খাল খননের উদ্যোগ

রামগতি (লক্ষ্মীপুর) প্রতিনিধি : লক্ষ্মীপুরের রামগতিতে অযোধ্যার খালের সঠিক সার্ভে ও পরিমাপ এবং সীমানা নির্ধারন ছাড়াই পানি উন্নয়ন বোর্ড খননের উদ্যোগ গ্রহন করার অভিযোগ উঠেছে।
জানা যায়, উপজেলার বড়খেরী ইউনিয়নের ১ নং খাস খতিয়ানের ৩৮ নং বড়খেরী মৌজায় ৮২৫৬ দাগের অন্দরে বাপাউবো ল²ীপুর খাল খননের উদ্দেশ্যে ভূমির পরিমাপ ও সার্ভের কাজ জানুয়ারী মাসে সম্পন্ন করেন। তখন দায়সারা ভাবে কোনরুপ ভূমির সীমানা চিহ্নিতকরণ ছাড়াই ভূমির পরিমাপ ও সার্ভের কাজ শেষ করেন বলে জানা যায়। অন্যদিকে খালের চিকস্তি পয়স্তির ফলে খালের সঠিক সীমানা সঠিক যায়গায় নেই বলে স্থানীয়রা জানায়।
এতে ভূমির সীমানা চিহ্নিতকরণ, ভূমির পরিমাপ ও সার্ভের কাজ সঠিকভাবে সম্পন্ন করার জন্য স্থজানীয় মৃত শাহে আলমের ছেলে মহিউদ্দিন সহ ভূক্তভোগীরা জেলা প্রশাসক ল²ীপুর সহ সংশ্লিষ্ট দপ্তর সমূহে আপত্তি দাখিল করেন।
তাদের অভিযোগে উল্লেখ করেন, ডিয়ারা জরিপের নকশায় ৮২৫৬ দাগের খাল ও ভূমির সীমানা চিহ্নিত না করে পাউবোর সার্ভেয়ার, এসও ও অন্যান্য কর্মকর্তাগণ দায়সারাভাবে সার্ভের কাজ সম্পন্ন করেন।
এদিকে ভূক্তভোগীদের আবেদনের প্রেক্ষিতে ভূমির পরিমাপ ও সার্ভের কাজ সংক্রান্ত অভিযোগের বিষয়ে ব্যবস্থা গ্রহনের জন্য জেলা প্রশাসক ল²ীপুর পাউবোর নির্বাহী প্রকৌশলীকে নির্দেশ প্রদান করেন।
এ বিষয়ে পানি উন্নয়ন বোর্ড ল²ীপুর এর সহকারী প্রকৌশলী মো: জাহাঙ্গীর আলম জানান, ভূক্তভোগীর আবেদনের প্রেক্ষিতে উর্ধতন কর্তৃপক্ষ কার্যকর ব্যবস্থা গ্রহন করেছে।
ভূক্তভোগী মহিউদ্দিন বলেন, এ খালটি সরকারের ১নং খাস খতিয়ানের। যদি বাপাউবো খাল খনন করতে হয় তবে প্রথমে ভূমি অধিগ্রহন করে ভূমির সীমানা নির্ধারন করতে হবে। তারপর খাল খনন করতে হবে। খালের পাশে থাকা মালিকীয় ৮২৫৫ ,৮২৫৭ ,৫৮, ৮২৫৮ / ৯৯২১,৫৯ দাগ সমূহে স্থিত খেলার মাঠ, সৃজিত গাছপালা, দোকানভিটা, বসত ঘর বা ব্যক্তি মালিকানাধীন ভূমি সমূহ চিহ্নিত করে সেগুলো সুরক্ষা করে খালের সঠিক যায়গাটি খননের দাবী জানাই। আর খালের পাশের উল্লেখিত দাগের এ যায়গাগুলোর আমি সহ স্থানীয় কয়েকজন রেকর্ড সূত্রে মালিক যার হাল সনের খাজনা পর্যন্ত পরিশোধ রয়েছে।

আরও পড়ুন

Saturday, September 24, 2022

সর্বশেষ