ভোলায় পাসপোর্ট অফিসের এক দালাল গ্রেফতার

চীফ রিপোর্টার ॥ ভোলায় পাসপোর্ট সংক্রান্ত প্রতারণা, দালালী, নাগরিক হয়রানী এবং অর্থ আত্মসাৎ সহ বিভিন্ন অভিযোগে মোঃ আঃ রহমান (৪৮) নামে এক ব্যক্তিকে গ্রেফতার করেছে ভোলা থানা পুলিশ। সোমবার (৯ মে) তাকে গ্রেফতার করা হয়। ভোলা জেলা পুলিশের এক বিজ্ঞপ্তির মাধ্যমে মঙ্গলবার তথ্য জানা গেছে।
জানা গেছে, ভোলা আঞ্চলিক পাসপোর্ট অফিসের সামনে কনফেকশনারী দোকান ব্যবসার আড়ালে দীর্ঘদিন যাবত বিভিন্ন রকম প্রতারণামূলক কাজের সাথে জড়িত ছিল মোঃ আঃ রহমান। এমন অভিযোগের ভিত্তিতে সোমবার (৯ মে) অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়। সে ভোলা সদর উপজেলার বাপ্তা ইউনিয়নের ৯নং ওয়ার্ডের মৃত আলী হোসেন এর ছেলে। এছাড়া তার বিরুদ্ধে যদি কোন ব্যক্তির সাথে প্রতারণা বা অন্য কোন অভিযোগ থেকে থাকে তা হলে সেই অভিযোগ ভোলা সদর থানায় দায়ের করার জন্য অনুরোধ করেছে ভোলা পুলিশ। এছাড়াও ভবিষ্যতে উক্ত প্রতারক কিংবা একই ধরনের প্রতারণার সাথে জড়িত কোন প্রতারকের দ্বারা কেউ যেন পাসপোর্ট সংক্রান্ত বা অন্য কোন বিষয়ে লেনদেন করতে ভোলাবাসীকে সতর্ক হতেও অনুরোধ করেছেন পুলিশ সুপার।
শুধু আঃ রহমান নয়, এম অফিসের স্টাফদের বিরুদ্ধে ও সুনিদিষ্ট অভিযোগ ছিলো রাছেল, মেহেদীসহ অনেকের নামে। কিন্তু তারা আটক হয়নি। কারণ তারা বড় রাঘববোয়ালদের ছত্র ছায়ায় চলে। অপরদিকে পাসপোর্ট অফিসের একজন আনসার সদস্যের দাপট এত বিশাল যে, কে ভদ্র আর কে দুষ্ট লোক সেই সব গোনার তার সময় নাই। তার চাই টাকা আর টাকা। তা যেভাবেই হোক। তার সাথে কিংবা দালালদের মাধ্যমে চুক্তি না করলে পাসপোর্টধারীর দাদার বিয়েরও কাবিন লাগে এমন মন্তব করেছেন অনেকে। আর যদি চুক্তিবদ্ধ হন তা হলে নিজের সব কাগজ না থাকলেও চলে।
এদিকে পাসপোর্ট অফিসের একজন দালালকে গ্রেফতার করার কারণে ভোলা থানা পুলিশকে সাধুবাদ জানাচ্ছে ভোলার সচেতন মহল। কিন্তু তারা দুঃখের সাথে আরো বলছেন, যাদের আশ্রয় ও প্রশ্রয়ে বাহিরের দালালরা দালালীর মাধ্যমে পাসপোর্ট প্রত্যাশীদের সাথে প্রতারণা ও অর্থ আত্মসাৎ করছে তাদেরকে কিন্তু গ্রেফতার কিংবা অপসার করা হচ্ছে না। যদি অফিসের ওইসব অসাধু কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে এমন হাজারো অভিযোগ রয়েছে। অথচ বিভিন্ন অনিয়মের অভিযোগ থাকা সত্ত্বেও তরা রয়ে যায় ধরাছোঁয়ার বাইরেই। পাসপোর্ট অফিসের বাহিরের দালালদের মতই ভেতরে যে সব অসাধু কর্মকর্তা-কর্মচারী রয়েছে তাদের বিরুদ্ধেও যথাযথ পদক্ষেপ গ্রহণ করবে প্রশাসন এমনটাই দাবী করছেন ভোলার সচেতন মহল।

আরও পড়ুন

Friday, October 7, 2022

সর্বশেষ