লালমোহন-চরফ্যাশনে নিখোঁজ ৭০ জেলে জীবিত উদ্ধার

চীফ রিপোর্টার ॥ ভোলার লালমোহনে ট্রলার ডুবিতে নিখোঁজ ৫৬ জেলে জীবিত উদ্ধার হয়েছে বলে খবর পাওয়া গেছে। শনিবার (২০ আগস্ট) রাত ৮টায় লালমোহন উপজেলা প্রশাসন এ তথ্য জানিয়েছে। লালমোহন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পল্লব কুমার হাজরা এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, ট্রলার ডুবির ঘটনায় এখন পর্যন্ত কেউ নিখোঁজ নেই, সবাই জীবিত উদ্ধার হয়েছে।
এরআগে শুক্রবার মধ্যরাতে বঙ্গোপসাগরের কক্সবাজার ফিশিং গ্রাউন্ড পয়েন্টে ঝড়ের কবলে পড়ে লালমোহনের ফারুক মাঝি ও বেলার মাঝির ৪টি ট্রলার ডুবে যায়। ডুবে যাওয়া ট্রলারের জেলেরা স্থানীয় জেলেদের সহায়তায় সুন্দরবন সংলগ্ন এলাকায় উদ্ধার হয়েছেন।
লালমোহন মেরিন অফিসার তানভীর আহমেদ বলেন, ৫৬ জেলে উদ্ধার হয়েছে, ট্রলার মালিকদের কাছ থেকে এমন তথ্য পেয়েছি। তবে তারা এখনো নিজ বাড়িতে ফিরে আসেনি। তাদের সবার বাড়ি লালমোহন উপজেলার বিভিন্ন গ্রামে।
অন্যদিকে জানা গেছে, বঙ্গোপসাগরে মাছ শিকারে গিয়ে ঝড়ের কবলে পড়ে নিখোঁজ থাকা চরফ্যাশনের চর কচ্ছপিয়ার “এমভি মায়ের দোয়া” নামে একটি মাছ ধরার ট্রলারসহ ১৪ জেলেকে জীবিত উদ্ধার করেছে কোস্টগার্ড। জেলেদের প্রাথমিক চিকিৎসা প্রদানের পরে প্রয়োজনীয় খাদ্য সরবরাহ করা হয়। রোববার বিকালে চরফ্যাশন উপজেলার চরমানিকা কোস্ট গার্ডের একটি টিম বঙ্গোপসাগরে উদ্ধার অভিযান পরিচালনা করে ট্রলারসহ ১৪ জন জেলেকে জীবিত উদ্ধার করেন। চরমানিকা কোস্টগার্ড আউটপোস্ট কন্টিনজেন্ট কমান্ডার অলিউল্ল্যাহ এ তথ্য জানিয়েছেন।
উদ্ধারকৃত জেলেরা হলেন, আলমগীর মাঝি(৪৫), হারুন মুন্সি (৫০), নুরনবি (৪০), আলাউদ্দিন (৩৯), আবুল কালাম (৩৮), ইউনুস সিকদার (৫২), আলাউদ্দিন (৪২), ইসমাইল (৪১),অজিউল্লা (৫১), ও কবির (৩২), আবদুল বারেক (৫০), আবু সিকদার মাঝি (৪৮), আব্দুর রহিম (২৮) ও ইউনুস সিকদার (৩২)। এরা সবাই চরফ্যাশন উপজেলার দক্ষিণ আইচা থানার, চরকুকরি-মুকরি ও চরমানিকা ইউনিয়নের বাসিন্দা। পরে উদ্ধারকৃত ১৪ জন জেলেকে তাদের পরিবারের নিকট হস্তান্তর করা হয়।
চরমানিকা কোস্টগার্ড আউটপোস্ট কন্টিনজেন্ট কমান্ডার অলিউল্ল্যাহ বলেন, ‘গত (১৬ আগষ্ট) চরফ্যাশনের চর কচ্ছপিয়া মৎস্য ঘাট থেকে ১৪ জন জেলেসহ আলমগীর মাঝির ট্রলার সমুদ্রে মাছ ধরতে যায়। এরপর গত (১৭ আগস্ট) বৈরী আবহাওয়ার কবলে পড়ে ভারতের কাছাকাছি চলে যায়। দীর্ঘ ৪৫ ঘন্টা ট্রলার চালিয়ে চরপাতিলার সংলগ্ন বঙ্গোপসাগর সাগর মোহনায় এসে ইঞ্জিন বিকল হয়ে সমুদ্রে ভাসতে থাকে। পরবর্তীতে রোববার বিকালে কোস্টগার্ডের একটি টিম টহলরত অবস্থায় চরপাতিলার কাছাকাছি থেকে ১৪ জন জেলেসহ একটি ট্রলার উদ্ধার করা হয়।

আরও পড়ুন

Friday, September 23, 2022

সর্বশেষ