Shadow

ডোমারে দুই মাথা নিয়ে জন্ম হওয়া শিশুর চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু

নীলফামারী প্রতিনিধিঃ নীলফামারীর ডোমার রেলস্টেশন সংলগ্ন ডক্টরস্ ক্লিনিক এন্ড নার্সিং হোমে বুধবার রাতে দুই মাথা নিয়ে একটি ছেলে শিশুর জন্ম হয়েছে। জন্মগ্রহনের পর শিশুসহ তার মা সুস্থ ছিল রাতে শিশুটির অবস্থা আশঙ্কাজনক দেখে দ্বায়ীত্বরত চিকিৎসক শিশুটির উন্নত চিকিৎসার জন্য রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে রেফার্ড করেন। রংপুরে চিকিৎসাধীন অবস্থায় ভোর রাতে শিশুটির মৃত্যু হয়।

হাসপাতাল সূত্রে জানা যায়, আশিকুর-ফারজানা দম্পতির কোলে সিজারের মাধ্যমে দুই মাথা বিশিষ্ট এক নবজাতকের জন্ম হয়েছে। ওই দম্পতি ডোমার পৌরসভার ০৮ নং ওয়ার্ডের পূর্ব চিকনমাটি ডাঙ্গাপাড়া গ্রামের বাসিন্দা।

পারিবারিক সূত্রে জানা যায়, চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সিজারের পর উন্নতমানের চিকিৎসার জন্য রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে শিশুটিকে রেফার্ড করেন। প্রথমে সুস্থ থাকলে পরে বিভিন্ন সমস্যা দেখা দেয়। বৃহস্পতিবার (১৩ জুলাই) ভোরে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় শিশুটির। সকাল ১০টায় জানাযা নামাজ শেষে পারিবারিক কবরস্থানে শিশুটিকে দাফন করা হয়।

এবিষয়ে গাইনি ও প্রসূতি বিশেষজ্ঞ ডাঃ ফারজানা আক্তার বলেন, কনজয়েন টুইন এর কারণে এমন বাচ্চা ভূমিষ্ট হয়। ‘মায়ের পেটে ভ্রূণ অনেক সময় বৃদ্ধি হওয়ার কারণে তা আলাদা হতে পারে না। এ কারণে গর্ভে দেহ এক থাকলেও মাথা আলাদা হয়। এ বাচ্চাগুলোর জন্য জটিল অস্ত্রোপচারের প্রয়োজন হয়। এটি একটি ব্যয় বহুল চিকিৎসা। এমন অস্ত্রোপচার করার মতো সামর্থ্য সবার থাকে না।