Shadow

পাবনার আটঘরিয়ায় ঢেঁড়স চাষে সফল মহিদুল

ইব্রাহীম খলীল, পাবনা জেলা প্রতিনিধি : আটঘরিয়ায় পটল, করল্যা, শিম,মুলা ও মরিচ চাষের পাশাপাশি এখন ঢেঁড়স চাষে ঝুঁকছেন উপজেলার চাষীরা। দেবোত্তর ইউনিয়নের
শীকান্তপুর গ্রামে ঢেঁড়স চাষ করে সফলতার মুখ দেখতে চলেছেন কৃষক মহিদুল ইসলাম খান (বাবু) ও তার ভাই আবদুল মমিন ।
সংসারের কাজের ফাঁকে যেটুকো সময় পান ঢেঁড়স গাছের পরিচর্যা করেন। বীজ থেকে চারা গজিয়ে ফুল ফুটে ফল ধরতে শুরু করেছে। নিজের হাতে গড়ে ওঠা সফলতার বিষয়টি অত্যন্ত আনন্দদায়ক। সরেজমিনে গিয়ে দেখা গেছে, কৃষক মহিদুল ইসলাম বাবু তার জমি থেকে ঢেঁড়স তুলছেন। মহিদুল জানান, আামি অবসর সময়ে দোকান পাটে বসে বন্ধুদের সঙ্গে সময় ব্যয় করতাম। এমন মুহুর্তে আমার মাথায় ঢেঁড়স চাষের পরিকল্পনা এসে বাঁসা বাঁধে। ঘরে বসে অলস সময় না কাটিয়ে কাজের ফাঁকে শখের বসে ঢেঁড়স চাষে আগ্রহী হই । পরে চলতি বছরের জানুয়ারি মাসে নিজের চাষের ১৭’শতক জমিতে এসবজি চাষের লক্ষ্যে পরিকল্পনা গ্রহন করি। এরপর ৩০০টাকা মুল্যে বন্ধন ভেজী ঢেঁড়সের বীজ ক্রয় করে মাটিতে রোপন করি। তিনি আরও বলেন, বৈশাখের প্রথম সপ্তাহের দিকে ঢেঁরসের চারা রোপন করতে হয়। চাষাবাদের ৯০দিনের মাথায় ফল পাওয়া যায়। তিনি বলেন, অর্থের জন্য নয়, শখের বসে এচাষ করে আমি সত্যিই আনন্দিত। ফল ধরা দেখে মনে হচ্ছে আমার শখের স্বপ্ন পূরণ হয়েছে। শুধু কৃষক মুহিদুল নয় তার ভাই ও ৩৩’শতক জমিতে ঢেঁরস চাষ করছেন। তার ঢেঁড়স চাষ দেখে পাশ্ববর্তী এলাকার চাষিরা ঢেঁড়স চাষে ঝুঁকে পড়েছেন। বাড়ির উঠানে, ফাঁকা জায়গায়, ভিটি ও উচুঁ মাটিতে, বাগানে, রাস্তার পাশে গড়ে উঠেসে অশংখ্য ঢেঁড়সের ছোট বড় বাগান। আর এ চাষের মাধ্যমে কৃষকেরা জানান দিচ্ছে ঢেঁরস আগ্রহের বার্তা। ঢেঁরস মানব দেহের জন্য উপকারি সবজি। চিকিৎসকদের মতে, ডায়াবেটিস রোগের প্রকোপ দিনকে দিন বেড়েই চলছে। এই রোগে কার্বোহাইড্রেট সমৃদ্ধ আলু, মিষ্টিআলু বা রাঙাআলু, ওল, কচু বেশি খাওয়া চলবেনা। তবে করলা, ঢেঁড়স, কলার থোড়, মোচা, ডুমুর, পালং শাক, মেথি শাক, কচি নিমপাতা, হেলেঞ্চা শাক এ রোগের মহৌষধ। উচ্চ রক্তচাপ থাকলে ঢেঁড়স, ঝিঙে নিয়মিত খাওয়া প্রয়োজন।
কৃষক মুহিদুলের সঙ্গে একান্ত আলাপচারিতায়, তিনি সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, আমার ১৭’শতক জমিতে ১দিন পর পর ঢেঁড়স উঠে ২০ কেজি করে। সাপ্তাহে গড়ে ৮০ কেজিকরে ঢেঁড়স উঠাতে পারি। দাম ও চাহিদা খুব ভালো হওয়ায় আমি খুব খুশি।

এপ্রসঙ্গে আটঘরিয়া উপজেলা কৃষি অফিসার জনাব, সজিব আল মারুফ জানান, এউপজেলার কৃষক তথা চাষীরা অত্যন্ত পরিশ্রমী। অধিক কষ্টের মাধ্যমে হলেও বিভিন্ন চাষে তারা এগিয়ে চলেছেন। এউপজেলার কৃষকদের মাঝে ঢেঁরস চাষের আগ্রহ বাড়ছে। নতুন নতুন চাষে কৃষকদের আগ্রহ দেখা যাচ্ছে। তবে কৃষকদের মাঝে কৃষি অফিসের পরামর্শ প্রদান অব্যহত রয়েছে বলে তিনি জানান।