Shadow

ভোলার ইলিশা লঞ্চঘাট এলাকায় ব্লক ধ্বসে ২ জনের মৃত্যু

শরীফ হোসাই, ভোলা ॥ ভোলার ইলিশা লঞ্চঘাটে মেঘনা নদীর তীর সংরক্ষন বাধের ব্লক ধ্বসে পড়ে ২ জন নিহত হয়েছে। নিহতরা হলেন মোসাম্মৎ লাইজু বেগম (৩৮) ও বেদে সম্প্রদায়ের শিশু মরিয়ম (৩)। লাইজু বেগম ভোলা সদর উপজেলার রাজাপুর ইউনিয়নের ৯নং ওয়ার্ডের বাসিন্দা। আহত হয়েছেন আরো ৪ জন। আরো নিখোঁজ থাকতে পারে বলে ভোলা কোস্টগার্ড, নৌ-পুলিশ, ফায়ার সার্ভিসের কর্মীরা লঞ্চঘাটে উদ্বার অভিযান চালাচ্ছে। অনেকেই ইতিমধ্যে ভয়ে তাদের দোকান সরিয়ে নিচ্ছে। সোমবার বেলা ১টার দিকে ভোলা সদর উপজেলার ইলিশা লঞ্চঘাটের কাছে এ ঘটনা ঘটে।
ঘটনাস্থলে গিয়ে জানা যায়, সোমবার দুপুর ১ টার দিকে ইলিশার মেঘনা নদীর তীর রক্ষায় পানি উন্নয়ন বোর্ডের সিসি ব্লক হঠাৎ ধ্বসে পড়ে কয়েকজন পথচারিসহ একটি নৌকা তলিয়ে যায়। এতে ব্লকের চাপে পড়ে ঘনাস্থলে লাইজু বেগমের মৃত্যু হয়। আহত অবস্থায় শিশু মরিয়মকে ভোলা সদর হাসপাতালে আনা হলে চিকিৎসাধীন অবস্থায় বিকেলে তার মৃত্যু হয়। ব্লক ধ্বসের ঘটনায় আরো কেউ নিখোঁজ থাকতে পারে বলে নিখোঁজদের উদ্ধারে পুলিশ ও কোষ্টগার্ড সদস্যরা অভিযান পরিচালনা করছেন।
ভোলা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. শাহিন ফকির ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, ব্লক ধ্বসে ঘটনাস্থলেই লাইজু বেগম নিহত হন। আহত অবস্থায় শিশুসহ বেশ কয়েকজনকে উদ্ধার করে ভোলা সদর হাসপাতালে পাঠানো হলে তাদের মধ্যে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শিশু মরিয়ামের মৃত্যু হয়। এছাড়া নিখোঁজদের উদ্ধারে নৌ-পুলিশ ও কোষ্টগার্ড এক সাথে কাজ করছেন। উদ্ধার অভিযান শেষ না হওয়া পর্যন্ত হতাহতের সংখ্যা নির্ণয় করা সম্ভব নয়।
সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা মোঃ তৌহিদুল ইসলাম বলেন, সরকারের পক্ষ থেকে নিহত পরিবারকে সকল ধরনের সাহায্য সহযোগিতা করার পাশাপাশি আহতদেরকে সদর হাসপাতালে ভর্তি করে চিকিৎসা দেওয়া হচ্ছে।
পুলিশ সুপার মোহাম্মদ মহিদুজ্জামান (বিপিএম) বলেন, ওই এলাকাকে ঝুঁকিপূর্ণ আখ্যা দিয়ে ব্লক বাঁধের উপর সাধারণ মানুষের চলাচল বন্ধ রাখার ব্যাপারে পুলিশ প্রশাসনের পক্ষ থেকে মনিটরিংয়ের পাশাপাশি সর্বাত্মক নজরদারি রয়েছে। এরইমধ্যে ইলিশা পুলিশ তদন্ত কেন্দ্র ও ইলিশা নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জকে নির্দেশনা প্রদান করা হয়েছে। যেন ব্লকবাধের ঝুঁকিপূর্ণ স্থানে কোন লোকজন অবস্থান ও চলাফেরা করতে না পারে। ওই স্থানে পুলিশের টহল অব্যাহত রয়েছে বলেও জানান তিনি।
উল্লেখ্য, বেশ কয়েকদিন ধরে ইলিশা এলাকায় ব্লক ধ্বসের ঘটনা ঘটে আসছে। ওই এলাকাটি এখন খুবই ঝুঁকিপূর্ণ বলে মনে করছেন স্থানীয়রা। আতঙ্কিত হয়ে অনেকেই ইতিমধ্যে তাদের দোকান অন্যত্র সরিয়ে নিচ্ছে।