Shadow

কে কোন কলেজে ভর্তির সুযোগ পাবে জানা যাবে আজ

শিক্ষাঙ্গন : একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শেষ হয়েছে গত ১০ জুন। পূর্ব নির্ধারিত তারিখ অনুযায়ী আজ বৃহস্পতিবার তার ফল প্রকাশ করা হবে। কোন শিক্ষার্থী কোন কলেজে ভর্তি হওয়ার সুযোগ পাবে তা আজ জানা যাবে।

এরই মধ্যে ফলাফল তৈরির কাজ শেষ হয়েছে বলে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. মাহাবুবুর রহমান বৃহস্পতিবার সকালে বাংলা ট্রিবিউনকে নিশ্চিত করেছেন।

চেয়ারম্যান মাহাবুবুর রহমান বলেন, গতকাল রাতে আমরা চুড়ান্তভাবে ফলাফল প্রস্তুত করেছি। আজ  (১৬ জুন) দুপুরে ফল প্রকাশ করা হবে। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এ ফলাফলের উদ্বোধন করবেন।

এর আগে গতবছর এই ফল প্রকাশ নিয়ে জটিলতায় পড়েছিল শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ। পরে অবশ্য সেই জটিলতা কেটেও যায়। তবে এবার আরও  সচেতনতার সঙ্গে ফল প্রস্তুত করা হয়েছে বলে জানিয়েছেন শিক্ষা বোর্ডের চেয়ারম্যান।

এদিকে ২৬ মে থেকে ১০ জুন বিকেল সাড়ে ৩টা পর্যন্ত আবেদনের সময়ে ১৩ লাখ ১ হাজার ৯৮ ভর্তিচ্ছু আবেদন করে। মোট আবেদনের সংখ্যা ৪৪ লাখ ৯২ হাজার ২২২টি। এবার অনলাইনে এবং এসএমএস’র মাধ্যমে একজন ভর্তিচ্ছু ১০টি করে ২০টি প্রতিষ্ঠানে আবেদনের সুযোগ পেয়েছে।

২০১৬ সালে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষার ফলাফলে ১৪ লাখ ৭৩ হাজার ৫৯৪ শিক্ষার্থী পাস করে। এদের মধ্যে ১৩ লাখ ১ হাজার ৯৮ শিক্ষার্থী কলেজে একাদশ এবং মাদ্রাসায় আলিমে আবেদন করেছে।

ফল পাওয়া যাবে যেভাবে

ভর্তির আবেদনের সময় দেওয়া মোবাইল নম্বরে এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে শিক্ষার্থীদের কাঙ্ক্ষিত ফলাফল। এসময় একটি গোপনীয় পিন নম্বর প্রদান করা হবে। এই পিন নম্বরটি পরবর্তী ভর্তি নিশ্চিত করার জন্য সংরক্ষণ করতে হবে।

এছাড়া শিক্ষার্থীর এসএসসি ও সমমান পরীক্ষার রোল নম্বর, বোর্ড, পাসের সন, রেজিস্ট্রেশন নম্বর ব্যবহার করে ভর্তির ওয়েবসাইট (www.xiclassadmission.gov.bd) থেকে বিস্তারিত ফলাফল পাওয়া যাবে।

ভর্তির সময়সূচি

মনোনীতদের মেধানুযায়ী তালিকা আবেদনকৃত প্রতিটি প্রতিষ্ঠান প্রকাশ করার পর ১৮ থেকে ২২ জুন মেধা তালিকা এবং ২৩ থেকে ৩০ জুন পর্যন্ত অপেক্ষমাণ তালিকার ভর্তিচ্ছুরা পছন্দের প্রতিষ্ঠানে ভর্তি হতে পারবে।

তবে ১০ থেকে ২০ জুলাই পর্যন্ত বিলম্ব ফি দিয়ে ভর্তির সুযোগ থাকছে। ১০ জুলাই একাদশের শ্রেণি কার্যক্রম শুরু হবে। ৭ থেকে ১৮ আগস্টের মধ্যে প্রতিষ্ঠান কর্তৃপক্ষ রেজিস্ট্রেশন ও অন্যান্য ফি বোর্ডে জমা দিতে হবে। ২২ থেকে ৩১ আগস্ট ভর্তিকৃত শিক্ষার্থীদের একাডেমিক ট্রান্সক্রিপ্ট ফি জমার স্লিপ বোর্ডে জমা দিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *