Shadow

দিনটা বাংলাদেশের হতে দিল না লাথাম

স্পোর্টস রিপোর্টার,ঢাকা: ওপেনার টম লাথামের ষষ্ঠ টেস্ট সেঞ্চুরিতে বাংলাদেশকে ভালোই জবাব দিচ্ছে নিউজিল্যান্ড।

শনিবার ওয়েলিংটনের বেসিন রিজার্ভে সিরিজের প্রথম টেস্টের তৃতীয় দিন শেষে ৭৭ ওভার ব্যাট করে ৩ উইকেট হারিয়ে ২৯২ রান সংগ্রহ করেছে কিউইরা। ৭ উইকেট হাতে রেখে সফরকারীদের প্রথম ইনিংসের চেয়ে ৩০৩ রান পিছিয়ে কেন উইলিয়ামসন বাহিনী।

টেস্টের প্রথম দুই দিনে নিরুঙ্কুশ রাজ্যপাট ছিল বাংলাদেশের, ইনিংস ঘোষণা করে তৃতীয় দিনেও মনোযোগের কেন্দ্রে ছিল তারা। এমনকি ওয়েলিংটন টেস্টে প্রথমবার আক্রমণে এসে নিজের প্রথম বলেই উইকেট শিকার করেন টাইগার ক্রিকেটার কামরুল ইসলাম রাব্বি; চার বছর দীর্ঘ ফরম্যাটের ক্রিকেটে প্রতিযোগিতামূলক ম্যাচ না খেলেও অভিষিক্ত হয়েই কেন উইলিয়ামসনের মতো মহারথীকে ভূপাতিত করেন তাসকিন আহমেদ। তারপরও দিনটা যে পুরোপুরি বাংলাদেশের নয়- তার কারণ নিউজিল্যান্ড ওপেনার টম লাথাম।

দেশসেরা ক্রিকেটার সাকিব আল হাসানের ডাবল সেঞ্চুরি ইতিহাস, মুশফিকুর রহিমের দৃষ্টিনন্দন সেঞ্চুরি, তামিম ইকবালের আগ্রাসী সূচনা, মুমিনুল হকের সংযমী ইনিংস এবং সাব্বির রহমানের ফিনিশিং চার্মে ৫৯৫ রানের পাহাড়ে চড়েছিল বাংলাদেশ। বিশাল সেই লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে ইনিংসের সপ্তদশ ওভারের প্রথম বলে সাফল্য পেয়েছিল সফরকারীরা। দলীয় ৫৪ রানের মাথায় জিত রাভালের (২৭) উইকেট শিকার করেছিল কামরুল ইসলাম রাব্বি। ভয়ংকর কেন উইলিয়ামসনকে (৫৩) হুমকি হতে দেননি তাসকিন আহমেদ। দ্বিতীয় উইকেটে ৭৭ রান যোগ করে কিউই দলপতিকে সাজঘরে ফেরান দীর্ঘাদেহী বাংলাদেশী পেসার।

কিন্তু ৩৪ ওভার শেষে দলীয় ১৩১ রানে দুই উইকেট হারানোর পর আক্রমণাত্মক হয়ে ওঠে নিউজিল্যান্ড। তাতে নেতৃত্ব দেন অভিজ্ঞ রস টেলর। যদিও রাব্বির দ্বিতীয় ধামাকায় সেই বিপদটা শিকড়ে প্রোথিত হতে পারেনি। ৪৭ দশমিক ১ ওভারে আগ্রাসী ব্যাটিং করা টেলরকে (৪০) মিডঅনে মাহমুদুল্লাহ রিয়াদের হাতে ক্যাচ বানান রাব্বি। নিউজিল্যান্ডের স্কোরলাইন দাঁড়ায় ৩ উইকেটে ২০৫। ফলে কিছুটা চাপে পড়েছিল স্বাগতিকরা। কিন্তু চতুর্থ উইকেট জুটিতে ৮৭ রান যোগ করে অবিচ্ছিন্ন থেকে দিনটা বাংলাদেশের হতে দেয়নি লাথাম-নিকোলস জুটি। দিন শেষে লাথাম ১১৯ আর নিকোলস ৩৫ রান করে অপরাজিত আছেন।

এর আগে বাংলাদেশ তাদের প্রথম ইনিংসে ১৫২ ওভার ব্যাট করে ৮ উইকেটে ৫৯৫ রান করে ইনিংস ঘোষণা করে। সফরকারী দলের হয়ে ক্যারিয়ার সেরা ২১৭ রান করেন সাকিব। এছাড়া মুশফিক ১৫৯, তামিম ৫৬, মুমিনুল ৬৪ এবং সাব্বির রহমান অপরাজিত ৫৪ রান করেন। নিউজিল্যান্ডের হয়ে চারটি উইকেট নেন নেইল ওয়াগনার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *