Shadow

ভোলায় নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকারের দায়ে ১৯ জেলে আটক

চীফ রিপোর্টার, ভোলা ॥ ভোলায় সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে মেঘনা ও তেঁতুলিয়া নদীতে মা ইলিশ শিকারের দায়ে ১৯ জেলেকে আটক করা হয়েছে। সোমবার সকাল থেকে দুপুর পর্যন্ত মৎস্য বিভাগের উদ্যোগে চরফ্যাশন ও সদর উপজেলার মেঘনা এবং তেঁতুলিয়া নদীর বিভিন্ন পয়েন্টে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। এর মধ্যে চরফ্যাশনে ১৭ জন ও সদরে ২ জন রয়েছে।
এ সময় ২৩ কেজি ইলিশ মাছ, তিনটি নৌকা ও ১২ হাজার মিটার অবৈধ জাল জব্দ করা হয়। আটকৃতদের মধ্যে সদর উপজেলায় আটক হওয়া ২ জনকে আড়াই হাজার টাকা করে মোট ৫ হাজার টাকা জরিমানা করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তৌহিদুল ইসলাম।
জেলা মৎস্য কর্মকর্তা মো: আবুল কালাম আজাদ বলেন, সদরে আটক হওয়া ২ জনকে ৫ হাজার টাকা অর্থদন্ড ও চরফ্যাশনে আটককৃত ১৭ জনকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে বিচার করা হবে। এছাড়া জব্দকৃত মাছ অসহায়দের মধ্যে বিতরণ ও জাল পুড়িয়ে বিনষ্ট করা হয়েছে। মা ইলিশ রক্ষায় তাদের অভিযান অব্যাহত রয়েছে বলে জানান তিনি। মা ইলিশ রক্ষায় মৎস বিভাগ, পুলিশ, কোষ্টকার্ড, নৌ-পুলিশ ও নির্বাহী ম্যাজিষ্ট্রেটের অভিযান অব্যাহত রয়েছে। উল্লেখ্য, ইলিশের প্রধান প্রজনন মৌসূম ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত ২২ দিন সারাদেশে ইলিশ মাছ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় স¤পূর্ণ নিষিদ্ধ করেছে সরকার।