Shadow

সাধারণের জন্য ডটবাংলা উম্মুক্ত হবে ১ ফেব্রুয়ারি

প্রয়াস নিউজ : অাগামী ১ ফেব্রুয়ারি হতে সাধারণ মানুষের জন্য ডটবাংলা উম্মুক্ত হচ্ছে। গত বছরের শেষ দিনে কান্ট্রি কোড টপ-লেভেল এই ডোমেইনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা । তবে শুরুতে বাংলাদেশের সাংবিধানিক, সরকারি,আধা-সরকারি,স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান, কপিরাইট-ট্রেডমার্ক, ব্র্যান্ডনেইম প্রতিষ্ঠান, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন প্রতিষ্ঠান যেমন গুগল, মাইক্রোসফট, ফেইসবুক পর্যায়ে এই ডোমেইন নেয়ার সুযোগ পায়। চলতি বছরের জানুয়ারি জুড়ে এ জন্য বিশেষ সময় রাখা হয়।

বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড (বিটিসিএল) জানায়, ফেব্রুয়ারির শুরু হতে সবার জন্য এই ডটবাংলা নিবন্ধনের সুযোগ উম্মুক্ত করে দেয়া হচ্ছে।

ডটবাংলায় ডোমেইন পাওয়া যাবে এক হাজার টাকায়। এই টাকা বছর প্রতি ৫০০ টাকা সাবস্ক্রিপশন ফি হিসেবে এককালীন পরিশোধ ধরা হবে। মানে ডোমেইন নিতে হলে প্রথমেই দুই বছরের ফি দিতে হবে। এতে বিশেষ শব্দের ডোমেইনের ক্ষেত্রে ফি ধরা হয়েছে ১০ হাজার টাকা। এই ডোমেইনের ক্ষেত্রে অগ্রাধিকার দেয়া হবে সরকারের বিভিন্ন দপ্তর, কোম্পানি ও সংস্থাকে। মেয়াদ শেষে ডোমেইনের নবায়ন ফি দিতে হবে বছর প্রতি ৫০০ টাকা। মেয়াদ শেষে নবায়নের ক্ষেত্রে এক মাস ও তিন মাস সময়ের বিলম্বে ৫০০ ও এক হাজার টাকা জরিমানার কথা বলা হয়েছে। আর ৩ মাসের মধ্যে নবায়ন না করলে ডোমেইন হারাতে হবে।

কেউ ডোমেইন বিক্রি করলে তাতে মালিকান পরিবর্তনের ফি রাখা হয়েছে ১৫০০ টাকা। ডোমেইন কেনার সময় যদি কেউ একসঙ্গে ৫ বছর ও ১০ বছরের ফি পরিশোধ করেন সেক্ষেত্রে যথাক্রমে ২০ ও ৩০ শতাংশ ছাড় পাওয়া যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *