Shadow

২০২২ সালের এইচএসসি পরীক্ষায় বরিশাল বিভাগের শীর্ষে ভোলা

শরীফ হোসাইন, ভোলা ॥ ২০২২ সালের এইচএসসি পরীক্ষায় পাশের হারে বরিশাল বিভাগের শীর্ষে ভোলা জেলা। ভোলা জেলায় এবারের এইচএসসি পরীক্ষার পাশের হার ৯২.০৯ শতাংশ। বুধবার (৮ ফেব্রুয়ারী) প্রকাশ করা হয়েছে ২০২২ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল। বরিশাল শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুন কুমার গাইন স্বাক্ষরিত ঘোষিত ফলাফলে এ তথ্য জানা গেছে।
জানা গেছে, ২০২২ সালের এইচএসসি পরীক্ষায় ভোলায় জেলার ৫৩টি কলেজের ৯ হাজার ৩শ’ ৮৬ জন পরীক্ষার্থীর মধ্যে ৯ হাজার ১শ’ ৮২ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। তার মধ্যে পাশ করে ৮ হাজার ৪শ’ ৫৬ জন। যার মধ্যে ছেলে ৪ হাজার ৭শ’ ৫৪ জন এবং মেয়ে ৩ হাজার ৭শ’ ২ জন। এর মধ্যে ১ হাজার ৯৭ জন পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছেন। তার মধ্যে ছেলে ৪শ’ ৪৪ এবং মেয়ে ৬শ’ ৫৩ জন। ভোলা জেলায় পাশের হার ৯২. ০৯ শতাংশ।
দ্বিতীয় অবস্থানে রয়েছে বরিশাল জেলা। এ জেলায় ১শ’ ৪টি কলেজের ২১ হাজার ৯শ’ ২৭ জন পরীক্ষার্থীর মধ্যে ২১ হাজার ৫শ’ ৪২ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। তার মধ্যে পাশ করে ১৯ হাজার ৬শ’ ৩০ জন। যার মধ্যে ছেলে ৯ হাজার ৮৯ জন এবং মেয়ে ১০ হাজার ৫শ’ ৪১ জন। এর মধ্যে ৩ হাজার ৬শ’ ৫১ জন পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছেন। তার মধ্যে ছেলে ১ হাজার ৩শ’ ৫৪ জন এবং মেয়ে ২ হাজার ২শ’ ৯৭ জন। এ জেলায় পাশের হার ৯১. ১২ শতাংশ।
তৃতীয় অবস্থানের রয়েছে ঝালকাঠী জেলা। এ জেলায় ৩১টি কলেজের ৫ হাজার ৪০ জন পরীক্ষার্থীর মধ্যে ৪ হাজার ৯শ’ ২৬ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। তার মধ্যে পাশ করে ৪ হাজার ৩শ’ ৪৭ জন। যার মধ্যে ছেলে ১ হাজার ৮শ’ ৪৩ জন এবং মেয়ে ২ হাজার ৫শ’ ৪ জন। এর মধ্যে ৩ শ’ ৬৯ জন পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছেন। তার মধ্যে ছেলে ৭১ জন এবং মেয়ে ২শ’ ৯৮ জন। এ জেলায় পাশের হার ৮৮.২৫ শতাংশ।
চতুর্থ অবস্থানে রয়েছে পিরোজপুর জেলা। এ জেলায় ৪৬টি কলেজের ৭ হাজার ৭শ’ ২৬ জন পরীক্ষার্থীর মধ্যে ৭ হাজার ৫শ’ ৪৯ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। তার মধ্যে পাশ করে ৬ হাজার ৬শ’ ৫৭ জন। যার মধ্যে ছেলে ২ হাজার ৮শ’ ৭০ জন এবং মেয়ে ৩ হাজার ৭শ’ ৮৭ জন। এর মধ্যে ৭ শ’ ৭৬ জন পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছেন। তার মধ্যে ছেলে ২শ’ ২৯ জন এবং মেয়ে ৫শ’ ৪৭ জন। এ জেলায় পাশের হার ৮৮.১৮ শতাংশ।
পঞ্চম অবস্থানে রয়েছে বরগুনা জেলা। এ জেলায় ৩৩টি কলেজের ৬ হাজার ৭শ’ ৮৪ জন পরীক্ষার্থীর মধ্যে ৬ হাজার ৬শ’ ৪৬ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। তার মধ্যে পাশ করে ৫ হাজার ৮শ’ ৩৭ জন। যার মধ্যে ছেলে ২ হাজার ৮শ’ ১৭ জন এবং মেয়ে ৩ হাজার ২০ জন। এর মধ্যে ৭ শ’ ৫৯ জন পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছেন। তার মধ্যে ছেলে ২শ’ ৩২ জন এবং মেয়ে ৫শ’ ২৭ জন। এ জেলায় পাশের হার ৮৭.৮৩ শতাংশ।
সর্বশেষ অবস্থানে রয়েছে পটুয়াখালী জেলা। এ জেলায় ৬৪টি কলেজের ১২ হাজার ৩শ’ ১৮ জন পরীক্ষার্থীর মধ্যে ১২ হাজার ৪০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। তার মধ্যে পাশ করে ৮ হাজার ৮শ’ ৮০ জন। যার মধ্যে ছেলে ৪ হাজার ২শ’ ১৫ জন এবং মেয়ে ৪ হাজার ৬শ’ ৬৫ জন। এর মধ্যে ৭ শ’ ৩৪ জন পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছেন। তার মধ্যে ছেলে ২শ’ ৫০ জন এবং মেয়ে ৪শ’ ৮৪ জন। এ জেলায় পাশের হার ৭৩.৭৫ শতাংশ।