Shadow

জায়গীরহাটের ভুয়া ডাক্তার মজনু মিঞা এখন জেল হাজতে

শরিফা বেগম শিউলী,স্টাফ রিপোর্টার :রংপুর জেলার মিঠাপুকুর উপজেলার জায়গীরহাট বাজারে ভুয়া ডাক্তার মজনু মিয়াকে ১ লক্ষ টাকা জরিমানা ও অনাদায়ে ১ মাসের জেল দিয়েছে ভ্রাম্যমান আদালত।

বৃহস্পতিবার (১০ আগষ্ট ২০২৩) সন্ধ্যার দিকে মিঠাপুকুর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট রুহুল আমিন এর নেতৃত্বে অভিযানটি পরিচালনা করেন।

জানা যায়, দীর্ঘদিন থেকে মিঠাপুকুরের জায়গীরহাটে অসৎ উপায়ে বিভিন্ন কায়দায় চিকিৎসা দিয়ে আসছে ভুয়া ডাক্তার মজনু মিয়া। উন্নত চিকিৎসার নামে গ্রামের গরীব ও অসহায় রোগীদের নিম্নমানের চিকিৎসা দেন তিনি । ওষুধে বিফল হলে করেন ঝাড়-ফুঁক কবিরাজি। তার কাছে চিকিৎসা নেই এমন কোন রোগ নেই বলে মঙ্গলবার ও শুক্রবার মাইকিং করে সুলভ মূল্যে মেয়াদোত্তীর্ণ ঔষধ বিক্রি করে ভুল চিকিৎসা দেয় রোগীদের। একসাথে চারটা করে ইনজেকশন দিয়ে রোগীর চিকিৎসা দেয় তিনি। তাতে রোগীদের শারীরিক সমস্যা আরো বেড়ে যায়। পরে বাধ্য হয়ে ক্ষতিগ্রস্থ রোগীদের নিতে হয় রংপুর হাসপাতালে।

এর আগে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর রংপুর বিভাগীয় কার্যালয় এর অভিযানে নেতৃত্ব দেন অধিদপ্তরের অফিস প্রধান ও উপ-পরিচালক আজাহারুল ইসলাম। এছাড়াও জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর, রংপুর বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক বোরহান উদ্দিন। গত ১৯ জুলাই বিকেলে মজনু ডাক্তারের চেম্বারে ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন ।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উপস্থিতি টের পেয়ে ডাক্তার মজনু তার চেম্বার থেকে পালিয়ে যায়। মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রির জন্য সংরক্ষণ করে রাখার অপরাধে ভোক্তা-অধিকার আইন ২০০৯ অনুসারে ৫১ ধারায় দোষী সাবস্ত করে ফার্মেসী মালিক ডাক্তার মজনু মিয়াকে না পাওয়ায় ফার্মেসী সিলগালা করে দেন।

পরে মনজু মিয়া ভোক্তা অধিদপ্তরের কার্যালয়ে গিয়ে সমস্ত অপরাধ স্বীকার করে যার ফলশ্রুতিতে তাকে ১৫ হাজার টাকা জরিমানা করা হয় এবং পরবর্তীতে এমন ঘৃণিত কাজ থেকে বিরত থাকতে বলা হয় ।
কিন্তু পরবর্তীতে আবারো মনজু মিয়া চেম্বার খুলে তার বিশাল ডাক্তারি কর্মযজ্ঞ পরিচালনা করতে থাকে ।

একটি নির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে মিঠাপুকুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট রুহুল আমিন ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন। অভিযানে সহযোগিতা করেন, সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মুলতামিস বিল্লাহ্, সিভিল সার্জন অফিস ড. মোস্তাফিজুর রহমান, জেলা সেনেটারী ইন্সপেক্টর মাহবুব রহমান প্রমুখ।

সরকার স্বীকৃত কোন প্রতিষ্ঠান থেকে চিকিৎসা বিষয়ক কোন ডিগ্রী গ্রহন না করে জনসাধারণকে ভুয়া চিকিৎসা সেবা প্রদান করায় আজ বিকেলে ভুয়া ডাক্তার মজনু মিয়াকে ১ লক্ষ টাকা জরিমানা ও ১ মাসের জেল প্রদান করেন।

মিঠাপুকুর উপজেলার সরকারি কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট রুহুল আমিন বলেন, সরকার স্বীকৃত কোন প্রতিষ্ঠান থেকে চিকিৎসা বিষয়ক কোন ডিগ্রী না থাকায় ভুয়া ডাক্তার হিসেবে তাকে এই রায় প্রদান করা হয়।