Shadow

ভোলা ও পাথরঘাটায় চিংড়ি পোনা-জাটকা ও হরিণের চামড়াসহ ৩ জন আটক l

ভোলা প্রতিনিধি ॥ ভোলার মেঘনা নদী থেকে ৫০ মন জাটকা ও চিংড়ি রেনু পোনাসহ ২ জন এবং পাথরঘাটার চরদোয়ানী এলাকায় অভিযান চালিয়ে ২টি হরিণের চামড়াসহ ১ জনকে আটক করেছে কোস্টগার্ড বাহিনী। মঙ্গলবার দিনভর এ অভিযান পরিচালনা করে তারা।
কোস্টগার্ড দক্ষিণ জোন সূত্রে জানা গেছে, গোপন সংবাদের ভিত্তিতে ভোলা সদর উপজেলার মেঘনা নদীর বাইল্লা এলাকায় অভিযান পরিচালনা করা হয়। এ সময় সেখান থেকে ২টি ইঞ্চিন চালিত কাঠের বোটসহ ৫০ মন জাটকা ও ৬০ হাজার পিচ চিংড়ি রেনু পোনাসহ ২ জনকে আটক করা হয়। জব্দকৃত জাটকা ও চিংড়ি রেণুর আনুমানিক মূল্য ৮ লাখ ২০ হাজার টাকা। আটককৃতদের একজন হলো নিরব (২৫), অপরজন হলো সজিব (২৪)। এদেরকে ভ্রাম্যমান আদালতে হাজির করা হলে নির্বাহী ম্যাজিষ্ট্রেট খান মোহাম্মদ আবদুল্লাহ আল মামুন উভয়কে ২ হাজার টাকা করে অর্থদন্ড প্রদান করেন। আর জব্দকৃত জাটকা এতিম খানা ও গরিবদের মাঝে বিতরণ করা হয় এবং চিংড়ির পোনা নদীতে অবমুক্ত করা হয়। এয়াড়া আটককৃত বোট ভ্রাম্মমান আদালতের নিকট হস্তান্তর করা হয়।
কোস্টগার্ডের ল্যাফটেনেন্ট কমান্ডর নুরুজ্জামান শেখ জানান, উদ্ধারকৃত জাটকা ও চিংড়ি রেনু বরিশালের উদ্দেশ্যে পাচার করার জন্য আনা হয়েছিল। কোস্টগার্ডের সদস্যরা অভিযান চালিয়ে ২ জেলেসহ ৫০ মন জাটকা ও ৬০ হজার পিচ চিংড়ি রেনু পোনাসহ আটক করে। পরে নির্বাহী ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে চিংড়ি রেনু তেঁতুলীয়া নদীতে অবমুক্ত করা হয়। এছাড়া জাটকা দুস্থ্য ও অসহায়দের মাঝে বিলিয়ে দেয়া হয়েছে।
এছাড়া কোস্টগার্ডের অপর এশটি দল বরগুনার পাথরঘাটা উপজেলার চরদোয়ানী এলাকায় অভিযান পরিচালনা করে ২ টি হরিণের চামড়াসহ ১ জন চামড়া ব্যবসায়ীকে আটক করা হয়। পরবর্তীতে আটককৃত হরিণের চামড়া বন কর্মকর্তার নিকট ও আটককৃত ব্যবসায়ীকে ভ্রাম্যমান আদালতের নিকট হস্তান্তর করা হয়। দেশের মৎস্য ও বনজ সম্পদ রায় কোস্টগার্ড বাহিনী দণি জোনের এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *